ব্যালন ডি অরে কে কত পয়েন্ট পেলেন?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ৩০ নভেম্বর ২০২১

সোমবার রাতে ঘোষণা করা হয়েছে ২০২১ সালের ব্যালন ডি অর পুরস্কার। যেখানে বিশ্বব্যাপী ফুটবল ব্যক্তিত্বদের দেওয়া ভোটে রবার্ট লেওয়ানডস্কিকে পেছনে ফেলে রেকর্ড সপ্তমবারের মতো ব্যালন জিতেছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। তিনি ৩৩ পয়েন্টে হারিয়েছেন লেওয়ানডস্কিকে।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন কর্তৃক আয়োজিত ব্যালন ডি অর পুরস্কারের সেরা খেলোয়াড় নির্বাচনে বিশেষ প্রক্রিয়া অনুসরণ করা হয়। প্রথমে ১৮০ জন নির্বাচিত সাংবাদিকের ভোটে বাছাই করা ৩০ শীর্ষ ফুটবলার। এরপর সেখান থেকে ৫০ জন বিশেষজ্ঞ সাংবাদিক বাছাই করেন শীর্ষ পাঁচ খেলোয়াড়।

৩০ জনের তালিকা থেকে প্রত্যেক সাংবাদিক পাঁচজনকে ভোট দিতে পারেন। যে খেলোয়াড়কে প্রথমে রাখা হয় তাকে ৬ পয়েন্ট দেওয়া হয়। এভাবে ক্রমানুসারে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ফুটবলার পান যথাক্রমে ৪, ৩, ২ ও ১ পয়েন্ট। এভাবে ৫০ জন বিশেষজ্ঞ সাংবাদিকের মোট ভোট থেকে হিসাব করা হয় মোট পয়েন্ট।

প্রতিবারের ন্যায় এবারও ত্রিশজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল ব্যালন ডি অর পুরস্কারদাতা ম্যাগাজিন ফ্রান্স ফুটবল। সেখান থেকে ভোটাভুটির পর সবমিলিয়ে ৬১৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করেছেন মেসি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রবার্ট লেওয়ানডস্কি পেয়েছেন ৫৮০ পয়েন্ট।

২০১৯ সালের ব্যালন ডি অরে ভার্জিল ফন ডাইকের সঙ্গে মেসির পয়েন্টের ব্যবধান ছিল মাত্র। তবে এর চেয়েও কম ব্যবধানে ব্যালন মীমাংসার ইতিহাস রয়েছে। ১৯৫৬ সালে কেভিন কেগান ও ১৯৭২ সালে আলফ্রেড ডি স্টেফানো তৎকালীন ভোটিং পদ্ধতিতে মাত্র তিন পয়েন্টের জন্য রানারআপ হয়েছিলেন।

এবারের ব্যালন ডি অরে প্রথম ও দ্বিতীয়র মধ্যে মাত্র ৩৩ পয়েন্টের ব্যবধান হলেও, দ্বিতীয় ও তৃতীয়র মধ্যে পয়েন্টের ব্যবধান ছিল ১২০; তৃতীয় হওয়া ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো পেয়েছেন ৪৬০ পয়েন্ট। এছাড়া চতুর্থ হওয়া করিম বেনজেমা ২৩৯ ও এনগোলো কান্তে পেয়েছেন ১৮৬ পয়েন্ট।

২০১০ সালের পর প্রথমবারের মতো সেরা পাঁচের বাইরে ছিটকে গেছেন বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। এবার তিনি পেয়েছেন ১৭৮ পয়েন্ট, অবস্থান ষষ্ঠ। রোনালদোর পরের জায়গাটি নিয়েছেন মোহামেদ সালাহ পেয়েছেন ১২১ পয়েন্ট।

সেরা দশের অন্য তিনজন হলেন কেভিন ডি ব্রুইন (৭৩), কাইলিয়ান এমবাপে (৫৮) ও জিয়ানলুইজি ডনারুম্মা (৩৬ পয়েন্ট)।

ব্যালন ডি অর র‍্যাংকিং (পয়েন্টসহ)

১/ লিওনেল মেসি - ৬১৩ পয়েন্ট
২/ রবার্ট লেওয়ানডস্কি - ৫৮০ পয়েন্ট
৩/ জর্জিনহো - ৪৬০ পয়েন্ট
৪/ করিম বেনজেমা - ২৩৯ পয়েন্ট
৫/ এনগোলো কান্তে - ১৮৬ পয়েন্ট
৬/ ক্রিশ্চিয়ানো রোনালদো - ১৭৮ পয়েন্ট
৭/ মোহামেদ সালাহ - ১২১ পয়েন্ট
৮/ কেভিন ডি ব্রুইন - ৭৩ পয়েন্ট
৯/ কাইলিয়ান এমবাপে - ৫৮ পয়েন্ট
১০/ জিয়ানলুইজি ডনারুম্মা - ৩৬ পয়েন্ট
১১/ আরলিং হালান্ড - ৩৩ পয়েন্ট
১২/ রোমেলু লুকাকু - ২৬ পয়েন্ট
১৩/ জর্জিও কিয়েল্লিনি - ২৬ পয়েন্ট
১৪/ লেওনার্দো বনুচ্চি - ১৮ পয়েন্ট
১৫/ রহিম স্টারলিং - ১০ পয়েন্ট
১৬/ নেইমার - ৯ পয়েন্ট
১৭/ লুইস সুয়ারেজ - ৮ পয়েন্ট
১৮/ সাইমন কায়ের - ৮ পয়েন্ট
১৯/ ম্যাসন মাউন্ট - ৭ পয়েন্ট
২০/ রিয়াদ মাহরেজ - ৭ পয়েন্ট
২১/ ব্রুনো ফার্নান্দেস - ৬ পয়েন্ট
লাউতারো মার্টিনেজ - ৬ পয়েন্ট
২৩/ হ্যারি কেইন - ৪ পয়েন্ট
২৪/ পেদ্রি - ৩ পয়েন্ট
২৫/ ফিল ফোডেন - ২ পয়েন্ট
২৬/ নিকোলা বারেল্লা - ১ পয়েন্ট
রুবেন ডিয়াজ - ১ পয়েন্ট
জেরার্ড মোরেনো - ১ পয়েন্ট
২৯/ সিজার আজপিলিকুয়েতা - ০ পয়েন্ট
লুকা মদ্রিচ - ০ পয়েন্ট

এসএএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]