এক সেঞ্চুরি আর আরেক হাফ সেঞ্চুরিতে ২৪ ধাপ এগোলেন লিটন

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৯ পিএম, ০১ ডিসেম্বর ২০২১

পাকিস্তানের কাছে চট্টগ্রাম টেস্টে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। তবে বাংলাদেশ হারলেও ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন লিটন কুমার দাস। প্রথম ইনিংসে ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি করার পর দ্বিতীয় ইনিংসে খেলেন ৫৯ রানের ইনিংস। এই দুটি ইনিংস দিয়েই টেস্টে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বিরাট এক লাফ দিয়েছেন বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটার।

২৪ ধাপ এগিয়ে লিটন এখন অবস্থান করছেন ৩১তম স্থানে। প্রথম ইনিংসে ৯১ রানের একটি ইনিংস এবং দ্বিতীয় ইনিংসে ১৬ রান করে আইসিসি র‌্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়েছেন মুশফিকুর রহিম। এখন তিনি অবস্থান করছেন ১৯তম স্থানে।

চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে রান করা পাকিস্তানের ওপেনার আবিদ আলি টেস্টে লাফ দিয়েছেন ২৮ ধাপ। তিনি রয়েছেন মুশফিকের ঠিক পেছনে, ২০তম স্থানে।

বোলারদের মধ্যে প্রথমবারের মতো আইসিসি টেস্ট বোলিং র‍্যাংকিংয়ের সেরা পাঁচে জায়গা করে নিলেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। চট্টগ্রামে অনুষ্ঠিত বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে একাই সাতটি উইকেটই তুলে নিয়েছেন আফ্রিদি। যার মধ্যে একটি ছিল আবার ফাইফার। এই পারফরম্যান্স দিয়েই আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ের তিন ধাপ এগিয়ে সেরা পাঁচে চলে আসেন এই পেসার।

জেমস অ্যান্ডারসন, কাগিসো রাবাদা এবং নেইল ওয়াগনারকে পেছনে ফেলে তিন ধাপ এগিয়ে আসেন শাহিন শাহ আফ্রিদি। যে তিন বোলারকে আফ্রিদি পেছনে ফেলেছেন, তাদের সবারই আবার পুরনো জায়গায় ফিরে আসার সম্ভাবনা রয়েছে।

কারণ, মুম্বাইয়ে ভারতের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে নিউজিল্যান্ডের একাদশে জায়গা করে নিলে ওয়াগনারের সম্ভাবনা রয়েছে র‍্যাংকিংয়ে পুরনো জায়গায় ফিরে আসার। আগামী সপ্তাহে অনুষ্ঠিত প্রথম অ্যাশেজ টেস্টে অ্যান্ডারসনের খেলার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে এই মাসের শেষের দিকে ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্টে দক্ষিণ আফ্রিকার পেস আক্রমণের নেতৃত্ব দেবেন কাগিসো রাবাদা।

আফ্রিদির নতুন বলের সঙ্গী হাসান আলিও পাঁচ ধাপ এগিয়ে ১১তম স্থানে চলে এসেছেন। চট্টগ্রাম টেস্টে নেওয়া সাত উইকেট এখন পর্যন্ত টেস্টে তার করা সেরা পারফরমেন্স। প্রথম ইনিংসে লিটন দাস এবং মুশফিকুর রহিমের ২০৬ রানের জুটি আটকেছিলেন তিনিই। প্রথম ইনিংসে তার করা ৫১ রানে ৫ উইকেটের পরিসংখ্যান, বাংলাদেশকে জয় থেকে অনেকটাই পিছিয়ে দেয়।

কাইল জেমিসন যিনি তার খেলা দিয়ে উপমহাদেশের সবাইকে মুগ্ধ করেছেন। তালিকায় তার স্থান নবম । তালিকার শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার নতুন টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স।

ছাড়াও পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ৭ উইকেট নিয়ে বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম দুই ধাপ উপরে উঠে র‍্যাংকিংয়ে ২৩তম স্থানে উঠে এসেছেন ।

ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে পেছনে ফেলে এক ধাপ লাফিয়ে অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে রবিন্দ্র জাদেজার অবস্থান দ্বিতীয়।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]