জোর করেই ওয়ানডে নেতৃত্ব থেকে সরানো হলো কোহলিকে!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:২৭ এএম, ০৯ ডিসেম্বর ২০২১

বুধবারই নতুন ওয়ানডে অধিনায়কের নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। বিরাট কোহলিকে সরিয়ে দিয়ে ওয়ানডেতে নতুন অধিনায়কের দায়িত্ব তুলে দেয়া হচ্ছে রোহিত শর্মার হাতে।

অধিনায়কের নাম ঘোষণার পর জানা যাচ্ছে নতুন বিতর্কের কথা। বিরাট কোহলিকে নাকি এক প্রকার জোর করেই বাদ দেয়া হয়েছে ওয়ানডে অধিনায়কত্ব থেকে!

ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে বিরাট কোহলিকে ৪৮ ঘণ্টার সময় বেধে দেয়া হয়েছিল। যাতে নিজে থেকেই ওয়ানডে দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান বিরাট; কিন্তু তা করেননি তিনি। তার জন্য ৪৮ ঘণ্টা অপেক্ষা করে থাকে বিসিসিআই কর্মকর্তারা। অবশেষে, তার কাছ থেকে কোনো জবাব না পেয়ে ৪৯তম ঘণ্টায় রোহিত শর্মার কাছে অধিনায়কত্ব হারিয়ে বসেন বিরাট। সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে ভারতীয় সংবাদসংস্থা পিটিআই।

বুধবার একেবারে আড়ম্বরহীনভাবে বিরাটকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা ঘোষণা করে বিসিসিআই। এমনকি পৃথকভাবে কোনও বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়নি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য দল ঘোষণার বিজ্ঞপ্তিতেই নিচে এক বাক্যে জানানো হয়েছে, আগামীদিনে একদিন এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের অধিনায়ক হচ্ছেন রোহিত।

সেখানে বিরাটের নামও নেয়া হয়নি। সাফল্যের সঙ্গে (পরিসংখ্যান অনুযায়ী) ৫০ ওভারের ক্রিকেটে ভারতের নেতৃত্ব দিলেও সৌরভ গাঙ্গুলির বোর্ডের পক্ষ থেকে একটা শব্দও খরচ করা হয়নি কোহলির জন্য। টুইটারেও যে ঘোষণা করা হয় অধিনায়কের নাম। তাতেও বিরাটের নাম নেওয়া হয়নি। রোহিতের ছবি এবং নাম দেওয়া হয়। তাকে ট্যাগ করা হয়।

তবে পিটিআই জানিয়েছে, ‘একদিনের ক্রিকেটে যে অধিনায়ক হিসেবে কোহলির সময় শেষ হয়ে এসেছে, তা আগেই লেখা হয়েছিল। বিশেষত টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পরই কোহলির ভাগ্য নির্ধারিত হয়ে যায়। তখনই তাকে টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয়।’

‘তবে ভারতীয় ক্রিকেট বোর্ড কোহলিকে সম্মানের সঙ্গে বিদায় জানাতে চেয়েছিল। কিন্তু সে পথে হাঁটেননি কোহলি। ভারতীয় ক্রিকেট বোর্ডকে এক প্রকার চরম পদক্ষেপ নেয়ার ‘চ্যালেঞ্জ’ ছুঁড়ে দিয়েছিলেন বলে মনে করছে দেশটির ক্রিকেট মহল। সেই ‘চ্যালেঞ্জ’ গ্রহণ করে বিসিসিআই। যে বোর্ডের শীর্ষে এমন একজন আছেন, যিনি এক সময় ভারতের অধিনায়ক ছিলেন। অধিনায়কের পদ থেকে‘বরখাস্ত’ করে দেয় বিরাটকে।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]