আইসিসির বর্ষসেরা ক্রিকেটার ভারতের স্মৃতি ও পাকিস্তানের শাহিন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২৪ জানুয়ারি ২০২২

অবশেষে ফুরোলো অপেক্ষা, ঘোষণা করা হলো আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের নাম। ২০২১ সালে ফরম্যাটভেদে উজ্জ্বল পারফরম্যান্সের পুরস্কার হিসেবে পুরুষ ক্রিকেটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি, নারী ক্যাটাগরিতে এই পুরস্কার জিতেছেন ভারতের স্মৃতি মান্ধানা।

সোমবার দুপুরে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে স্যার গ্যারফিল্ড সোবার্স বর্ষসেরা পুরুষ ক্রিকেটার হিসেবে শাহিন ও রাসেল হেহো ফ্লিন্ট বর্ষসেরা নারী ক্রিকেটার হিসেবে স্মৃতির নাম ঘোষণা দিয়েছে আইসিসি। এছাড়া বর্ষসেরা আম্পায়ার নির্বাচিত হয়েছে মারাইস এরাসমাস।

২০২১ সালে সবমিলিয়ে ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলে মাত্র ২২ গড়ে ৭৮টি উইকেট শিকার করেছেন পাকিস্তানের তরুণ বাঁহাতি পেসার শাহিন। অর্থাৎ উইকেটপ্রতি তার খরচ ছিল মাত্র ২২ রান। বছরে তার সেরা বোলিং ফিগার ছিল ৫১ রানে ৬ উইকেট।

নারী ক্রিকেটে স্মৃতি মান্ধানার বছর কেটেছে স্বপ্নের মতো। তিন ফরম্যাট মিলে ২২ ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও পাঁচ হাফসেঞ্চুরিতে ৮৫৫ রান করেছেন ভারতের নারী দলের এ বাঁহাতি ওপেনার। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দারুণ ছন্দে ছিলেন স্মৃতি।

একইদিন পুরুষ ক্যাটাগরিতে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার ও বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের নামও ঘোষণা করেছে আইসিসি। ওয়ানডেতে সেরা নির্বাচিত হয়েছেন ৬ ম্যাচে দুই সেঞ্চুরিতে ৪০৫ রান করা বাবর আজম। আর টেস্টে ১৫ ম্যাচে ছয় সেঞ্চুরিতে ১৭০৮ রান করে সেরার মুকুট পেয়েছেন ইংল্যান্ডের জো রুট।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]