‘পাকিস্তান সফর’ বিষয়ে অনুমোদনের অপেক্ষায় অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ২৫ জানুয়ারি ২০২২

১৯৯৮ সালের পর আর পাকিস্তান সফরে যায়নি অস্ট্রেলিয়ার ক্রিকেট দল। সব মিলিয়ে ২৪ বছর তথা পাক্কা দুই যুগ। লম্বা সময় পর এবার পাকিস্তান সফরে যেতে প্রস্তুতি নিচ্ছে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। তবে, এ নিয়ে এখনও কিছু বিষয়ে অনুমোদন পাওয়ার অপেক্ষায় রয়েছে অস্ট্রেলিয়ান নির্বাচকরা। পেলেই তারা দল ঘোষণা করে দেব্নে এবং প্রস্তুতি নেয়া শুরু করবেন।

দুই যুগ তো পাকিস্তান সফরে যায়নি অস্ট্রেলিয়ান ক্রিকেট দল, আবার ২০১৯ সালে অ্যাশেজ সিরিজের পর ঘরের মাঠ ছাড়া আর কোনো টেস্ট সিরিজ খেলতে কোনো দেশে যায়নি অসিরা। পাকিস্তান সফরে এলে, এটা হবে তাদের তিন বছরের মধ্যে প্রথম বিদেশের মাটিতে টেস্ট সিরিজ খেলার রেকর্ড।

অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের ওপর স্বাধীনতা দেয়া হয়েছে, তারা চাইলে পাকিস্তান সফরে যেতে পারবে, চাইলে নিজেদের সরিয়েও নিতে পারবে। তবে, অস্ট্রেলিয়া জাতীয় দলের নির্বাচক জর্জ বেইলি জানিয়েছেন, এখনও পর্যন্ত কোনো ক্রিকেটার পাকিস্তান যেতে না চাওয়ার ইচ্ছা প্রকাশ করেনি।

সে হিসেবে নির্বাচকরা ধরেই নিয়েছেন, ক্রিকেটারদের সবাইকে পাবেন তারা দল ঘোষণার জন্য। মার্চেরে শুরুর দিকে সফরে গিয়ে পাকিস্তানের বিপক্ষে তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়ার।

সিরিজটা আইসিসির ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) অনুযায়ী করা। তবে, পাকিস্তান এবং অস্ট্রেলিয়া - দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে দু-একটি ছোটখাট বিষয় নিয়ে এখনও আলাপ-আলোচনা চলছে। সেগুলোর নিষ্পত্তি হয়ে গেলেই অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে চূড়ান্ত অনুমতি পেয়ে যাবেন নির্বাচকরা এবং তারা দলও ঘোষণা করবেন।

জর্জ বেইলি বলেন, ‘আমি মনে করি, দুই দেশের বোর্ড এ বিষয়টা নিয়ে বৈঠকে বসছে বারবার এবং খুব দ্রুতই আশা করি সব সমস্যার সমাধান হয়ে যাবে এবং আমরা দল ঘোষণা করতে পারবো। আশা করছি, খুব ভালোভাবেই পাকিস্তান সফরে যেতে পারবো আমরা।’

নিরাপত্তা ইস্যু একটা বড় সমস্যা হয়ে দাঁড়ায় সব সময় পাকিস্তানে। এবার কী অবস্থা? জানতে চাইলে জর্জ বেইলি বলেন, ‘আমার জানামতে এবার নিরাপত্তা ব্যবস্থা অনেক অনেক ভালো।’

এদিকে আজ সিডনি মর্নিং হেরাল্ডে একটি সংবাদ প্রকাশিত হয়, যেখানে লিখা হয়েছে- ‘পাকিস্তান সফরে তিন টেস্টের সবগুলো ম্যাচই একটি নির্দিষ্ট ভেন্যুতে খেলতে প্রস্তাব পাঠিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। স্বাস্থ্য ও নিরাপত্তার ইস্যুতে নতুন করে এ দাবি তোলা হয়েছে।’

কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বিবৃতি দিয়ে জানাচ্ছে, অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এ ধরনের কোনো প্রস্তাব এখনও তাদেরকে দেয়া হয়নি।

আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]