২৪ বছর অপেক্ষার পরও শঙ্কায় পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:০১ এএম, ২৬ জানুয়ারি ২০২২

অস্ট্রেলিয়া আসছে। গত ২৪ বছরে প্রথমবার অসিদের পাকিস্তান সফর নিয়ে ভীষণ রোমাঞ্চিত দেশটির ক্রিকেট সমর্থকরা। কিন্তু সেই রোমাঞ্চে জল ঢেলে দিতে পারে অস্ট্রেলিয়া।

বুধবার দেশটির ‘সিডনি মর্নিং হেরাল্ড-এর এক প্রতিবেদনে এসেছে, লাহোরে সম্প্রতি সন্ত্রাসী আক্রমণের পর অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা পাকিস্তান সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

অস্ট্রেলিয়া দলের ঘনিষ্ট একটি সূত্র গণমাধ্যমটিকে বলেছে, ‘আমরা এটা (পাকিস্তান সফর) নিয়ে সবাই খুবই উদ্বিগ্ন।’

পাকিস্তানে পূর্ণাঙ্গ সফর করার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। তিন টেস্ট, তিন ওয়ানডে আর একটি টি-টোয়েন্টির যে সফরটি শুরু হওয়ার কথা আগামী ৩ মার্চ।

নিরাপত্তা ইস্যু নিয়ে অস্ট্রেলিয়া দলের প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেছেন, ‘খুব, খুবই শক্তিশালী এবং পুঙ্খানুপুঙ্খ (বিশ্লেষণ করছি আমরা)। আমার বিশ্বাস দুই বোর্ড সফরটির কিছু ছোটখাটো ব্যাপার নিয়ে এখনও কাজ করছে। আনুষ্ঠানিক বিষয়গুলো ঠিকঠাক হয়ে গেলেই আমরা স্কোয়াড ঘোষণা করব।'

১৯৯৮ সালের পর নিরাপত্তা শঙ্কায় আর পাকিস্তান সফর করেনি অস্ট্রেলিয়া। গত ২৪ বছরে তারা পাকিস্তানের বিপক্ষে খেলেছে কেবল নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে।

তবে গত কয়েক বছরে অবস্থার কিছুটা পরিবর্তন হয়েছিল। বেশ কয়েকটি আন্তর্জাতিক দল পাকিস্তান সফর করে। এরই মধ্যে হঠাৎ গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ড নিরাপত্তার অজুহাত দেখিয়ে সফর বাতিল করে ফিরলে ফের ধাক্কা খায় পাকিস্তানের ক্রিকেট।

গত আগস্টে পাকিস্তানের প্রতিবেশি দেশ আফগানিস্তানে ক্ষমতা নিয়েছে তালিবান। এরপর পাকিস্তানের অভ্যন্তরীণ পরিস্থিতিও কিছুটা উত্তপ্ত হয়ে উঠেছে।

গত বৃহস্পতিবার লাহোরে এক মার্কেটে বোমা হামলায় ৩ জন নিহত এবং ২০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। বেলুচিস্তান প্রদেশের একটি উগ্রবাদী দল এই হামলার দায় স্বীকার করেছে বলে জানা গেছে।

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]