প্রথম পর্বে কুমিল্লা-চট্টগ্রাম সমান সমান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৬ জানুয়ারি ২০২২

কাগজে কলমের হিসেবের সঙ্গে মাঠের হিসেব মেলে না অনেক সময়ই। এই যেমন মেলেনি এবার বঙ্গবন্ধু বিপিএলের প্রথম ভাগ মানে ঢাকা পর্ব শেষে।

প্লেয়ার্স ড্রাফটের পর মনে হচ্ছিল ‘পঞ্চ পাণ্ডবে’র তিন পাণ্ডব মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল আর মাহমুদউল্লাহ রিয়াদের সাজানো মিনিস্টার ঢাকা মাঠ মাতাবে এবার। সঙ্গে টি-টোয়েন্টির বড় নাম ব্যাট ও বলের স্পেশালিস্ট- আন্দ্রে রাসেল যুক্ত হওয়ায় মনে হচ্ছিল ঢাকার সামনে দাঁড়াতে পারবে না কেউই।

দলটির তিন শীর্ষ তারকা মোটামুটি আলো ছড়িয়েছেন। রিয়াদ প্রথম পর্বের টপ স্কোরার। তামিম ইকবালও জোড়া হাফ সেঞ্চুরিয়ান হয়ে রান তোলায় ওপরের দিকেই অবস্থান করছেন।

আর ঢাকা পর্বের শেষ তথা ২৫ জানুয়ারি চতুর্থ ম্যাচে এসে প্রথম মাঠে নামা মাশরাফিও বল হাতে দারুণ নৈপূণ্য (৪ ওভারে ২/২১) দেখিয়েছেন। আন্দ্রে রাসেল স্ব-রূপে আবির্ভূত হতে না পারলেও খারাপ করেননি; কিন্তু তারপরও ঢাকা পর্ব মোটেই ভাল কাটেনি রিয়াদ বাহিনীর। ৪ ম্যাচে একটি মাত্র জয় সঙ্গী মিনিস্টার ঢাকার।

প্রায় কাছাকাছি অবস্থা সাকিবের ফরচুন বরিশালেরও। সাকিব, ক্রিস গেইলকে নিয়েও এ পর্বে তিন ম্যাচে একটি মাত্র জয় পেয়েছে বরিশাল। সে তুলনায় ভাল করেছে মেহেদি হাসান মিরাজের চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

দুই জায়ান্ট মিনিমস্টার ঢাকা ও খুলনা টাইগার্সকে হারিয়ে মিরাজের দল এখন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সঙ্গে যৌথভাবে রয়েছে শীর্ষে। তবে পয়েন্ট সমান ৪ হলেও ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্সই আসলে সবার ওপরে। দুই ম্যাচে অংশ নিয়ে প্রতিটিতেই জিতেছে তারা।

Sylhet

তিন বিদেশি রিক্রুট ফাফ ডু প্লেসি, মইন আলি এবং সুনিল নারিনের মধ্যে শুধু ডু প্লেসিই এখনও পর্যন্ত খেলেছেন। তবে তার মানে কিছুই করতে পারেননি এ প্রোটিয়া।

সুনিল নারিন দলের সঙ্গে থাকলেও হালকা ইনজুরির কারণে মাঠে নামতে পারেননি। আর মইন আলিও নাকি চট্টগ্রাম পর্বে এসে যোগ দেবেন দলের সাথে।

আর দলটির এক নম্বর পারফরমার লিটন দাসও ছুটিতে থাকায় কোন ম্যাচ খেলেননি। তারপরও মাঠে দুর্বার কুমিল্লা। ফরচুন বরিশাল আর সিলেট সানরাইজার্সের বিপক্ষে জয়ের শতভাগ জয়ের রেকর্ড অব্যাহত ইমরুল বাহিনীর।

ঢাকার বিপক্ষে ১৮৩ রানের বিরাট ও চ্যালেঞ্জিং স্কোর টপকে দারুণ জয় পেলেও পরে সে ধারাবাহিকতা রাখতে পারেনি মুশফিকুর রহিমের খুলনা টাইগার্স। পরের ম্যাচেই মিরাজের চট্টগ্রামের কাছে হেরেছে ২৫ রানে। ঢাকা পর্বে তাই মুশফিক বাহিনীর জয় পরাজয় সমান সমান।

অন্যদিকে তারুণ্য নির্ভর সিলেট সানরাইজার্সও চমক দেখিয়েছে। শেষ ম্যাচে ঢাকাকে ৭ উইকেটে হারিয়ে দ্বিতীয় ম্যাচেই জয়ের নাগাল পেয়েছে মোসাদ্দেক হোসেনের দল।

এদিকে ২৫ জানুয়ারি, মঙ্গলবার শেষ হয়েছ প্রথম তথা ঢাকা পর্ব। দু’দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ২৮ জানুয়ারি বন্দর নগরী চট্টগ্রামে।

ঢাকা পর্ব শেষে বিপিএলের পয়েন্ট টেবিল

দল

খেলা

জয়

পরাজয়

পয়েন্ট

কুমিল্লা

চট্টগ্রাম

বরিশাল

খুলনা

সিলেট

ঢাকা

এআরবি/আইএইচএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]