বিপিএলে রিভিউয়ের বিকল্প পদ্ধতি নিয়ে এলো বিসিবি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:০৭ পিএম, ২৭ জানুয়ারি ২০২২
শুক্রবার শুরু হচ্ছে বিপিএলের চট্টগ্রাম পর্ব

সবার জানা, ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস ছাড়াই) শুরু হয়ে চলছে এবারের বিপিএল। আজকাল আম্পায়ারের সিদ্ধান্তের যথার্থতা যাচাইয়ের জন্য সব আন্তর্জাতিক ম্যাচেই আছে ডিআরএস। এমনকি ঘরোয়া যেকোনো আসরেও রাখা হয় এই ব্যবস্থা।

কিন্তু বঙ্গবন্ধু বিপিএলের এবারের আসরে তা নেই। বিসিবি চেষ্টা করেও তা পারেনি। সেই না পারার চড়া মাশুল গুনেছে মিনিস্টার ঢাকা। এক ম্যাচে তিন তিনটি ভুল সিদ্ধান্ত গেছে ঢাকার বিপক্ষে। পাশাপাশি চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচে দুইটি ভুল সিদ্ধান্ত ঢাকার পক্ষেও গিয়েছিল।

মিনিস্টার গ্রুপ ঢাকার টিম স্পন্সর হলেও দলটির মূল মালিক বিসিবি। বিসিবির অর্থায়নে একটি দলের এক ম্যাচে তিন তিনটি সিদ্ধান্ত ভুল- নড়েচড়ে বসেছে বিসিবি, আম্পায়ার্স বোর্ডসহ সংশ্লিষ্টরা।

কিছু একটা করতে হবে। এভাবে একের পর এক ভুল সিদ্ধান্ত হলে তো আসরের শ্রীহানি ঘটবে। তাই উপায় খুঁজে একটা বিকল্প পথ তৈরি করা হয়েছে। যা থাকবে বিপিএলের চট্টগ্রাম পর্ব থেকে।

এখন থেকে আম্পায়ারের কোনো লেগ বিফোর, কট বিহাইন্ডের সিদ্ধান্তে ব্যাটসম্যানের সন্দেহ থাকলে তিনি তা থার্ড আম্পায়ারের কাছে স্লো অ্যাকশন রিপ্লের জন্য পাঠাতে পারবেন।

থার্ড আম্পায়ার টিভির পর্দায় একদম অ্যাকশন রিপ্লে দেখে যদি মনে করেন সিদ্ধান্ত ভুল বা সঠিক নয়, তখন তা নিয়ে তিনি আমার ফিল্ড আম্পায়ারকে জানাবেন। তখন আম্পায়ার সিদ্ধান্ত পাল্টাতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা পর্ব শেষ হতেই আম্পায়ারদের খেলা পরিচালনা নিয়ে দলগুলো ও আম্পায়ারদের সঙ্গে বৈঠক করেছে বিপিএল কর্তৃপক্ষ। সেখানেই এ অ্যাকশন রিপ্লের বিকল্প প্রস্তাব উঠে আসে এবং তা কার্যকরের সিদ্ধান্তও গৃহীত হয়েছে।

শুক্রবার থেকে বন্দর নগরীতে যে পর্ব শুরু হচ্ছে সেখানে আম্পায়ারের সিদ্ধান্ত যাচাই বাছাইয়ের জন্য থার্ড আম্পায়ারের কাছে টিভিতে অ্যাকশন রিপ্লে দেখার জন্য পাঠানো যাবে। প্রতি ইনিংসে প্রতি দল পাবে দুইবার করে পাবে এই সুযোগ।

এআরবি/এসএএস/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]