বিজয়ের বিশ্বরেকর্ড দেখে নিজের কীর্তি মনে পড়লো টিকোলোর

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ৩০ এপ্রিল ২০২২

স্টিভ ওগোঞ্জি টিকোলো- কেনিয়ার ক্রিকেটের অবিসংবাদিত কিংবদন্তি। স্বনামে পরিচিত ছিলেন বিশ্ব ক্রিকেটেও। ঢাকার ক্লাব ক্রিকেটেও নিয়মিত মুখ ছিলেন তিনি। শুধু তাই নয়, ঢাকা প্রিমিয়ার লিগের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডও করেছিলেন এ ডানহাতি তারকা ব্যাটার।

হঠাৎ কেনো এই কেনিয়ার কিংবদন্তির কথা বলা? কারণ সদ্য সমাপ্ত ঢাকা প্রিমিয়ার লিগে টিকোলোর কীর্তি মনে করিয়ে দিয়েছেন এনামুল হক বিজয়। এবারের আসরে ১৫ ম্যাচে তিন সেঞ্চুরি ও নয় ফিফটিতে ১১৩৮ রান করেছেন বিজয়। লিস্ট ‘এ’ ক্রিকেটে এক আসরে এটিই সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড

তবে ঢাকা প্রিমিয়ার লিগের এক আসরে বিজয়ের ১১৩৮ রানের চেয়েও বেশি করার কৃতিত্ব রয়েছে একজনের। সেই একজনই হলেন স্টিভ টিকোলো। যে কারণে বর্তমানে ঢাকা প্রিমিয়ার লিগের এক ১ হাজার রান করা প্রথম ব্যাটার হিসেবে বিজয়ের নাম দেখে খানিক বিস্মিতই হয়েছেন টিকোলো।

এক আসরে এক হাজারের বেশি রান করেছেন টিকোলো- এটি সত্য। তবে তখন ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটের লিস্ট ‘এ’ মর্যাদা ছিল না। যে কারণে আনুষ্ঠানিকভাবে রেকর্ডবুকে জায়গা পায়নি তখনকার কোনো তথ্য-পরিসংখ্যান। এ কারণেই মূলত অবাক হয়েছেন টিকোলো।

লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার আগে সংরক্ষিত পরিসংখ্যানে জানা যায় প্রিমিয়ার লিগের ২০০১ সালের আসরে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলতে এসে ১৬ ম্যাচে ৯৪ গড়ে ১২২৭ রান করেছিলেন কেনিয়ার কিংবদন্তি ক্রিকেটার স্টিভ টিকোলো।

এই কীর্তির কথা এখনও মনে আছে টিকোলোর। তাই তো সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে প্রথম ব্যাটার হিসেবে ঢাকা প্রিমিয়ার লিগে ১ হাজার রান করার রেকর্ডে বিজয়ের নাম দেখে নিজের হাজার রানের কথাও মনে করিয়ে দিয়েছেন কেনিয়ার সাবেক অধিনায়ক।

নিজের মনের সংশয়-সন্দেহ দূর করতে জাগো নিউজের টিকোলো প্রশ্ন রাখেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখছি প্রথম ব্যাটার হিসেবে প্রিমিয়ার লিগে হাজার রান করেছেন এনামুল হক বিজয়। এটি কি সত্যি? আমার মনে হয়, ঢাকা লিগের এক আসরে আমি হাজারের বেশি রান করেছিলাম।’

টিকোলোর এই কথায় একদমই কোনো ভুল নেই। প্রায় ২০ বছর আগে সত্যিই ১২২৭ রান করেছিলেন তিনি। কিন্তু তখন যে লিস্ট ‘এ’ মর্যাদা ছিল না সে বিষয়ে ওয়াকিবহাল ছিলেন না টিকোলো। তাই জাগো নিউজের পক্ষ থেকে তার সংশয়-সন্দেহ দূর করে দেওয়া হয়।

এআরবি/এসএএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।