'ব্যাটিং ঠিক আছে' সাকিবের, করেননি বোলিং-ফিল্ডিং

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক চট্টগ্রাম থেকে
প্রকাশিত: ০২:২৭ পিএম, ১৪ মে ২০২২

৫০-৬০ ভাগ ফিট সাকিবকে খেলানো কঠিন- শুক্রবার দুপুরে সাকিব আল হাসানের করোনা নেগেটিভ হওয়ার খবর পাওয়ার পর এমনটাই বলেছিলেন বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গো। আজ (শনিবার) তাই সাকিবের অনুশীলনের দিকে বাড়তি মনোযোগ ছিল ডোমিঙ্গোর, কাছ থেকেই পরখ করলেন তার ব্যাটিং।

সকাল ১০টার আগেই সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দলের সঙ্গে অনুশীলনে আসেন সাকিব। বৃষ্টির বাগড়া আসার কারণে দুই দফায় ৩৫ মিনিট ব্যাটিং করেন তিনি। এর বেশিরভাগ সময় কাছ থেকেই সাকিবের ব্যাটিং দেখেন ডোমিঙ্গো, বোঝার চেষ্টা করেন তার অবস্থা।

নেট সেশনের এক পর্যায়ে পেছনে গিয়ে ডোমিঙ্গো জিজ্ঞেস করেন, ‘কী অবস্থা? কেমন বোধ করছো এখন?' এক শব্দে সাকিব উত্তর দেন, 'ভালো।' এরপর আরও প্রায় ১০ মিনিট ব্যাটিং করে ডোমিঙ্গোর দিকে নিজেই ঘুরে বলেন, 'ব্যাটিং ঠিক আছে।'

সাকিবের ব্যাটিং যে ঠিক আছে, তা খানিক পর সংবাদ সম্মেলনে এসে জানিয়ে গেলেন বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হক। রোববার মূল একাদশে থাকবে সাকিব, সেই নিশ্চয়তা দিয়ে তিনি বলেন, 'দেখে তো ভালোই মনে হলো, ব্যাটিং ভালোই করেছে। খেলবেন ইনশাআল্লাহ।'

Shakib Al hasan

আজকের দিনটি ছিল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলনের। তবু সাকিব যোগ দেওয়ায় অন্যরকম এক আবহই সৃষ্টি হয় মাঠে। সকাল ১০টার আগেই মাঠে চলে আসেন সাকিব, মুশফিক, মোসাদ্দেক, নাইম হাসানরা। হালকা মেজাজেই চলে আজকের অনুশীলন।

মাঠে ঢুকে আগে কিছুক্ষণ উইকেট দেখেন সাকিব। পরে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও হেড কোচ রাসেল ডোমিঙ্গোর সঙ্গে কথা বলে এগিয়ে যান নেটের দিকে। পাশাপাশি দুই নেটে তখন ব্যাট করছিলেন মুশফিকুর রহিম, মাহমুদুল হাসান জয়রা। তাই অপেক্ষা করতে হয় সাকিবকে।

পরে নেট খালি পেয়ে মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিনদের সঙ্গে একগাদা নেট বোলারকে নিয়ে ব্যাটিং করতে থাকেন সাকিব। চোট থেকে ফেরা সাইফউদ্দিন মূলত টেস্ট দলের অনুশীলনে যোগ দিয়েছেন হেড কোচ ডোমিঙ্গোর চাওয়ায়।

প্রথমে ২৫ মিনিট ব্যাটিং করে মিনিট দশেকের বিরতি নেন সাকিব। পরে আবার বৃষ্টি নামার আগ পর্যন্ত আরও ১০ মিনিট ব্যাট করেন তিনি। ব্যাটিংয়ে সাবলীলই দেখা গেছে তাকে। প্রায় ১৫ দিন পর নেমে কখনও পুরোপুরি টেস্ট মেজাজে রক্ষণাত্মক ভঙ্গিতে, আবার কখনও স্কয়ার কাট, লেগ গ্লান্স কিংবা বড় শটের জন্য স্লগ করতেও আটকায়নি সাকিবের ব্যাট।

তবে আজকে ব্যাটিং ছাড়া আর কিছুই করেননি তিনি। রানিং, ক্যাচিং কিংবা বোলিং করতেও দেখা যায়নি তাকে। বেলা ১১টার আগে বৃষ্টি নামার পর আর অনুশীলনে নামেননি। তাই তার ব্যাটিংটা ঠিক থাকলেও পুরোপুরি ম্যাচ ফিট কি না অনুশীলন শেষে তা নিয়ে সংশয় থেকেই গিয়েছিল।

কিন্তু সংবাদ সম্মেলনে সব সংশয় উড়িয়ে দিলেন মুমিনুল। তিনি বলেন, 'একটা খেলোয়াড়ের ব্যাটিং দেখলে মোটামুটি বোঝা যায়। সাইকোলজিক্যালি অনেক কিছু বোঝা যায়। আপনারাই বোধহয় সবচেয়ে বেশি দেখছেন আমার চেয়ে। আমি তো আমার ব্যাটিং নিয়ে ব্যস্ত ছিলাম। আপনারাই ভালো বুঝতে পারবেন। আমার কাছে মনে হয় উনি শতভাগ ফিট, খেলার মতো ফিট।'

এসএএস/আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]