নারী ক্রিকেটে বিতর্ক, অনুসন্ধানে বিসিবির তদন্ত কমিটি

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ২৬ মে ২০২২

চলতি নারী ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটে পড়েছে বিতর্কের কালো ছায়া। যা অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শেখ রাসেল স্পোর্টস ডেভেলপমেন্ট নারী ক্রিকেট দলের অভিযোগের ভিত্তিতে এ পদক্ষেপ নিয়েছে বোর্ড।

বুধবার বিকেএসপিতে ছিল নারী ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেটের দু’টি ম্যাচ। বৃষ্টির কবলে পড়ে তিন নম্বর মাঠে মোহামেডান স্পোর্টিং ক্লাব নারী ক্রিকেট দল ও বাংলাদেশ আনসার-ভিডিপি নারী ক্রিকেট দলের মধ্যকার ম্যাচটি ইনিংসপ্রতি ২০ ওভারে অনুষ্ঠিত হয়েছে।

কিন্তু চার নম্বর মাঠের ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করে দেওয়া হয়। ওই ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল কেরানীগঞ্জ ক্রিকেট অ্যাকাডেমি নারী ক্রিকেট দল ও শেখ রাসেল স্পোর্টস ডেভেলপমেন্ট নারী ক্রিকেট দল। বৃষ্টি নামার আগে ২৩.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ১০৮ রান করেছিল শেখ রাসেল।

তাদের অভিযোগ, মাঠ পুরোপুরি খেলার উপযুক্ত থাকার পরও কেরানীগঞ্জ ক্রিকেট অ্যাকাডেমিকে অনৈতিক সুবিধা দেওয়ার জন্যই মূলতঃ ম্যাচটি শেষ না করে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। যাতে অন্তত একটি পয়েন্ট পায় কেরানীগঞ্জ।

এই অভিযোগ পাওয়ার পর সাবেক ক্রিকেটার সেলিম শাহেদকে প্রধান করে গঠন করা হয়েছে তদন্ত কমিটি। এই কমিটির রিপোর্টের ওপর ভিত্তি করেই নেওয়া হবে পরবর্তী সিদ্ধান্ত। বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার আহমেদ মিঠু জানিয়েছেন এ খবর।

ইফতেখার বলেছেন, 'সেলিম শাহেদের নেতৃত্বে আমরা তদন্ত কমিটি গঠন করেছি। রোববার এই কমিটি আম্পায়ারদের সঙ্গে বসবে। আপাতত এটিই করতে পারি আমরা। সকালে এ বিষয়ে শুনেছি আমি। সঙ্গে সঙ্গে তদন্ত কমিটি গঠনের কথা বলে দিয়েছি।'

তিনি আরও যোগ করেন, 'শুনানি হওয়ার আগ পর্যন্ত ওই ম্যাচের আম্পায়ার ও ম্যাচ রেফারি অন্য কোনো ম্যাচ পরিচালনা করতে পারবেন না। এটিই নিয়ম। ম্যাচ অফিসিয়ালরা জানিয়েছে, রানআপের জায়গায় কাদা জমে ছিল। তাই তাদের উপযুক্ত প্রমাণ দেখাতে হবে।'

এই ম্যাচটিতে রেফারির দায়িত্বে ছিলেন মোহাম্মদ এমদাদুল হক। অন্যদিকে মাঠের দুই আম্পায়ার ছিলেন শফি কামাল স্বপ্নিল ও সাইদুর রহমান। এখন উদ্ভূত পরিস্থিতিতে শুনানি হওয়ার আগে এ তিনজন আর কোনো ম্যাচ পরিচালনা করতে পারবেন না।

এসএএস/আইএইচএস/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]