এক বছর পর জিম্বাবুয়ের বিপক্ষে আবারও ‘সেই বাংলাদেশ’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:১০ পিএম, ০৫ আগস্ট ২০২২

লিটন দাস নিজেকে খানিক দুর্ভাগা ভাবতেই পারেন। হ্যামস্ট্রিং ইনজুরির শিকার না হলে হয়তো আজ হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে আরও একটি সেঞ্চুরি হয়ে যেত এ স্টাইলিস্ট ওপেনারের। সেঞ্চুরি থেকে ১৯ রান দুরে থাকা অবস্থায় স্ট্রেচারে করে সাজঘরে ফিরতে হয়েছে এ ওপেনারকে।

পরিসংখ্যান বলছে, এই জিম্বাবুয়ের বিপক্ষেই এবং এই মাঠেই এক বছর আগে (২০২১ সালের ১৬ জুলাই) তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করেছিলেন লিটন (১১৪ বলে ১০২ রান)। আজও সম্ভাবনা ছিল। এগুচ্ছিলেনও বেশ আস্থার সঙ্গে; কিন্তু হঠাৎ ইনজুরির কবলে পড়ে মাঠ থেকে বের হয়েছেন স্ট্রেচারে করে। সে সঙ্গে সম্ভাব্য সেঞ্চুরিও হলো হাতছাড়া।

আজ ৫ আগষ্ট শুক্রবার আর ১৯টি রান করতে পারলে এক বছর বিরতিতে জিম্বাবুয়ের বিপক্ষে পরপর দুই সিরিজের প্রথম ম্যাচে শতরানের কৃতিত্ব অর্জিত হতো লিটনের।

পরিসংখ্যান জানাচ্ছে এই হারারে স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতেও বাংলাদেশ ৩০০ প্লাস রান করেছিল। গত বছর ২০ জুলাই জিম্বাবুয়ের বিপক্ষে তামিমের দলের স্কোর ছিল ৩০২ রান (৫ উইকেটে)। আর আজ শুক্রবার তামিম বাহিনীর সংগ্রহ ২ উইকেটে ৩০৩। পার্থক্য একটাই, ওই ম্যাচে টাইগারদের ৩০২ ছিল রান তাড়া করতে নেমে। আর আজকের (শুক্রবার) ম্যাচে ৩০০ প্লাস হলো প্রথমে ব্যাট করে।

গত বছর সিরিজের শেষ ম্যাচে জিম্বাবুয়ে আগে ব্যাট করে ২৯৮ রানের বড়সড় স্কোর গড়ে; কিন্তু ওই রান করেও টাইগারদের জয়রথ থামানো সম্ভব হয়নি। তামিম ইকবালের অনবদ্য সেঞ্চুরিতে (৯৭ বলে ১১২) ১২ বল আগেই ওই রান টপকে ৫ উইকেটের জয় তুলে নিয়েছিল টাইগাররা।

অধিনায়ক তামিম ছাড়া ওই ম্যাচে টাইগারদের জয়ে উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন নুরুল হাসান সোহান। এ উইকেটকিপার ব্যাটার ৬ নম্বরে নেমে ৩৯ বলে ৪৫ রানের হার না মানা ইনিংস উপহার দিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে সাজঘরে ফেরেন।

তার সঙ্গী ছিলেন তরুণ বাঁ-হাতি ব্যাটার আফিফ হোসেন ধ্রুব (১৭ বলে ২৬ নটআউট)। এছাড়া লিটন দাস (৩৭ বলে ৩২), সাকিব আল হাসান (৩০) ও মোহাম্মদ মিঠুনও (৩০) কার্যকর নৈপুণ্য দেখিয়েছিলেন।

আজ আগে ব্যাট করে তারচেয়েও আরও উজ্জ্বল বাংলাদেশের ব্যাটাররা। মাত্র ২ উইকেটেই ৩০৩ রান করে ফেলেছেন তারা। মাহমুদউল্লাহ রিয়াদ (২০) ছাড়া বাকি ৪ জনের (তামিম, লিটন, বিজয় ও মুশফিক) ব্যাট থেকে পঞ্চাশ প্লাস ইনিংস বেরিয়ে এসেছে।

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।