তিনশোর বেশি তাড়া করে এবারই কি প্রথম জয় জিম্বাবুয়ের?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ০৫ আগস্ট ২০২২

ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ এখন বড় দলগুলোর কাতারে। জিম্বাবুয়ে যেন সেই পরিসংখ্যানকে পাত্তাই দিলো না। টাইগারদের ৩০৩ রানের বড় সংগ্রহকেও তুড়ি মেরে উড়িয়ে দিলো দলটি। জিতলো ৫ উইকেট আর ১০ বল হাতে রেখে।

হারারেতে আজ (শুক্রবার) সিরিজের প্রথম ওয়ানডেতে সিকান্দার রাজা আর ইনোসেন্ট কায়ার জোড়া সেঞ্চুরিতে ভর করে ৩০৪ রানের লক্ষ্য হেসেখেলেই পেরিয়ে গেছে স্বাগতিকরা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে তারা।

জিম্বাবুয়ের ব্যাটিং দেখে সবার চোখ ছানাবড়া। অপেক্ষাকৃত শক্ত প্রতিপক্ষের বিপক্ষে এতটা ঠাণ্ডা মাথায় তিনশোর বেশি রান তাড়া করা যায়? জিম্বাবুয়ের কি ওয়ানডেতে এটাই সবচেয়ে সফল রান তাড়ার রেকর্ড? এমন প্রশ্নও অনেকের মনে।

সেই কৌতুহলী প্রশ্নের উত্তর খুঁজলে হয়তো অবাক হবেন। এবারই প্রথমবার নয়, বরং নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার মতো প্রতিপক্ষের বিপক্ষেও তিনশোর বেশি রান তাড়া করে জেতার রেকর্ড আছে জিম্বাবুয়ের। যার সর্বশেষটি বছর পাঁচেক আগেই।

২০১৭ সালের জুনে গলে শ্রীলঙ্কার বিপক্ষে ৩১৭ তাড়া করে ৬ উইকেট আর ১৪ বল হাতে রেখে জিতেছিল জিম্বাবুয়ে। তাদের সবচেয়ে বড় রান তাড়ার রেকর্ডটি আরও বেশি, ৩২৮ রানের!

২০১১ সালের অক্টোবরে ঘরের মাঠ বুলাওয়েতে ৩২৮ রান তাড়া করে নিউজিল্যান্ডকে ১ উইকেট আর ১ বল হাতে রেখে হারিয়েছিল জিম্বাবুয়ে। এছাড়া ২০১৫ সালে হারারেতে একই প্রতিপক্ষের বিপক্ষে ৩০৪ তাড়া করে ৭ উইকেট আর ৬ বল হাতে রেখে জিতেছিল স্বাগতিকরা।

এমএমআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]