টি-টোয়েন্টিতে নতুন ইতিহাস পোলার্ডের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:১৩ পিএম, ০৯ আগস্ট ২০২২

কুড়ি ওভারের স্বীকৃত ক্রিকেটে নতুন ইতিহাস গড়লেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক কাইরন পোলার্ড। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ৬০০ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন এ ক্যারিবীয় অলরাউন্ডার।

সোমবার লর্ডসে ইংল্যান্ডের একশ বলের ক্রিকেট দ্য হান্ড্রেডে লন্ডন স্পিরিটের হয়ে ম্যানচেস্টার অরিজিনালসের বিপক্ষে খেলতে নেমে এ কীর্তি গড়েছেন পোলার্ড। ১০০ বলের খেলা হলেও এটিকে পরিসংখ্যানে টি-টোয়েন্টি বলেই বিবেচনা করা হয়।

৬০০তম ম্যাচের মাইলফলকে প্রবেশ করার দিন দারুণ এক ক্যামিও ইনিংস খেলেছেন পোলার্ড। পাঁচ নম্বরে নেমে এক চার ও চারটি ছয়ের মারে ১১ বলে ৩৪ রানের টর্নেডো বইয়েন তিনি। তার দলও ম্যাচটি জিতেছে ৫২ রানের বড় ব্যবধানে।

টি-টোয়েন্টি ফরম্যাটে আপাতত ম্যাচ খেলার রেকর্ডে পোলার্ডের আশপাশে কেউ নেই। তার স্বদেশি ডোয়াইন ব্রাভো রয়েছেন দুই নম্বরে, খেলেছেন ৫৪৩টি ম্যাচ। এছাড়া ৫০০ ম্যাচ খেলতে পারেননি আর কোনো ক্রিকেটার।

তবে ৪০০ ম্যাচ খেলেছেন আরও পাঁচজন ক্রিকেটার। তারা হলেন শোয়েব মালিক (৪৭২), ক্রিস গেইল (৪৬৩), রবি বোপারা (৪২৬), সুনিল নারিন (৪২১) ও আন্দ্রে রাসেল (৪১৪)।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ৩৬৭টি কুড়ি ওভারের ম্যাচ খেলেছেন সাকিব আল হাসান। দ্বিতীয় সর্বোচ্চ ২৮২ ম্যাচ রয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের নামের পাশে। মুশফিকুর রহিম খেলেছেন ২৪০ ম্যাচ।

উল্লেখ্য, ৬০০ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এক সেঞ্চুরি ও ৫৬ ফিফটিতে ১১৭২৩ রান করেছেন পোলার্ড। তিনি ৭৩৮টি চারের সঙ্গে হাঁকিয়েছেন ৭৮৩টি ছক্কা। এছাড়া বল হাতে রয়েছে ৩০৯টি উইকেট।

এসএএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।