রোহিত-ধাওয়ানের বিশ্বরেকর্ড কেড়ে নিলেন বাবর-রিজওয়ান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৩৬ এএম, ২৩ সেপ্টেম্বর ২০২২

বৃহস্পতিবার রাতে অবিশ্বাস্য এক ম্যাচ উপহার দিয়েছেন পাকিস্তানের দুই ডানহাতি ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ইংল্যান্ডের করা ১৯৯ রানের জবাবে কোনো উইকেট না হারিয়েই ২০৩ রান করে ফেলেছেন এ দুজন। যা বিশ্বরেকর্ড।

শুধু কোনো উইকেট হারিয়ে সর্বোচ্চ রান তাড়ার বিশ্বরেকর্ড নয়, তাদের এই ২০৩ রানের জুটিতে হয়েছে ভেঙেছে আরও একটি রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন কোনো জুটির সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ডেও উঠে গেছে বাবর-রিজওয়ানের নাম।

করাচিতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টির আগে ৩৫ ইনিংসে বাবর-রিজওয়ানের জুটির সংগ্রহ ছিল ১৭২৬ রান। যা ছিল তালিকার দুই নম্বরে। এই ফরম্যাটে ৫২ ইনিংসে ১৭৪৩ রান নিয়ে জুটির সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড ছিল ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের দখলে।

তাদের চেয়ে ১৬ ইনিংস কম জুটি বেঁধেই রেকর্ডটি কেড়ে নিয়েছেন বাবর-রিজওয়ান। অবিশ্বাস্য ২০৩ রানের জুটির পর এ দুজনের জুটি বেঁধে ১৯২৯ রান হয়ে গেছে। চলতি সিরিজেই হয়তো প্রথম জুটি হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ২ হাজার রান করে ফেলবেন তারা।

এখন আর টি-টোয়েন্টিতে দেখা যায় না শিখরকে। তাই শিখর-রোহিত জুটির পক্ষে রেকর্ড পুনরুদ্ধারের সম্ভাবনা নেই বললেই চলে। তবে তালিকার চার নম্বরে রয়েছে লোকেশ রাহুল ও রোহিত শর্মা জুটি। তারা মাত্র ৩২ ইনিংসে যোগ করেছেন ১৬৬০ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে জুটি বেঁধে সর্বোচ্চ রান
১/ বাবর আজম-মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান): ৩৬ ইনিংসে ১৯২৯ রান
২/ শিখর ধাওয়ান-রোহিত শর্মা (ভারত): ৫২ ইনিংসে ১৭৪৩ রান
৩/ কেভিন ও'ব্রায়েন-পল স্টারলিং (আয়ারল্যান্ড): ৪৯ ইনিংসে ১৭২০ রান
৪/ লোকেশ রাহুল-রোহিত শর্মা (ভারত): ৩২ ইনিংসে ১৬৬০ রান
৫/ কাইল কোয়েৎজার-জর্জ মুনশি (স্কটল্যান্ড): ৪৬ ইনিংসে ১৫৭৭ রান

অবশ্য সবমিলিয়ে শিখর-রোহিতের রেকর্ড ভাঙলেও উদ্বোধনী জুটির রেকর্ড এখনও বাবর-রিজওয়ানের দখলে আসেনি। ইনিংসের প্রথম উইকেটে শিখর-রোহিতের ১৭৪৩ রানই সেরা। প্রথম উইকেটে বাবর-রিজওয়ানের সংগ্রহ ৩১ ইনিংসে ১৬২১ রান।

অচিরেই এ রেকর্ডটিও হয়তো নিজেদের করে নেবেন বাবর-রিজওয়ান। এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি শতরানের জুটির রেকর্ড আগে থেকেই এ দুজনের। বৃহস্পতিবার দুজন মিলে গড়েছেন নিজেদের সপ্তম শত রানের জুটি।

এসএএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।