তাহলে বুমরাহর জায়গায় শামিকেই নিচ্ছে ভারত?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:২২ পিএম, ০৫ অক্টোবর ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন জাসপ্রিত বুমরাহ। তার বদলি খেলোয়াড় ঘোষণার জন্য ১৫ অক্টোবর পর্যন্ত সময় রয়েছে ভারতীয় ক্রিকেট দলের সামনে। দলের হেড কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মা ইঙ্গিত দিয়েছেন মোহাম্মদ শামিকে নেওয়া হতে পারে বদলি হিসেবে।

গত বছর আরব আমিরাতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সবশেষ কোনো কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ডানহাতি পেসার শামি। গত মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের সিরিজে করোনা আক্রান্ত হওয়ায় এই ফরম্যাটে ফেরার সুযোগটাও হারান তিনি।

শুধু তাই নয়, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও খেলা হয়নি শামির। বর্তমানে তিনি ব্যাঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে রয়েছেন। সেখানে তার ফিটনেসের ব্যাপারে পর্যালোচনা করেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

সপ্তাহ দুয়েক পর অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হতে যাওয়া বিশ্বকাপের জন্য ঘোষিত স্কোয়াডে রিজার্ভ হিসেবে ছিলেন দুই পেসার দীপক চাহার ও মোহাম্মদ শামি। তবে বদলি খেলোয়াড়ের প্রয়োজনে এই রিজার্ভ গ্রুপের বাইরে থেকেও খেলোয়াড় নিতে পারবেন নির্বাচকরা।

বদলি হিসেবে শামিকে এগিয়ে রেখে ভারতের হেড কোচ বলেছেন, ‘আমাদের হাতে ১৫ অক্টোবর পর্যন্ত সময় আছে। বদলি কে হবে সেটি আমরা দেখবো। শামি অবশ্যই একটি সম্ভাব্য নাম। দুর্ভাগ্যবশত সে সিরিজটি খেলতে পারেনি। যা আমাদের জন্য ভালো হতে পারতো।’

অন্যদিকে অভিজ্ঞতার দিকে নজর দেওয়া রোহিত বলেন, ‘আমাদের এমন কাউকে দরকার যার অভিজ্ঞতা রয়েছে, অস্ট্রেলিয়ায় আগে বোলিং করেছে। আমি জানি না, বদলি কে হতে পারে। এই জায়গায় অনেকের নামই আছে। তবে আমরা অস্ট্রেলিয়ায় পৌঁছার পরই তা ঠিক করবো।’

এর আগে অস্ট্রেলিয়ায় একাধিক সফর করেছেন ৩২ বছর বয়সী শামি। অস্ট্রেলিয়ার মাটিতে দুইটি টেস্ট সিরিজ জিতেছেন, ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায়ও ছিলেন তিনি। তাই রোহিতের বিবেচনায় স্বাভাবিকভাবেই এগিয়ে থাকবেন শামি।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ভালো করায় বিশেষ করে পাওয়ার প্লে’তে ভালো করা এগিয়ে রাখবে শামিকে। সবশেষ আইপিএলে পাওয়ার প্লে’তে মাত্র ২৪.০৯ গড়ে ১১টি উইকেট নিয়েছেন তিনি। এজন্য তিনি ওভারপ্রতি খরচ করেছেন মাত্র ৬.৬২ রান।

এর বাইরে শামির গতিও একটি বড় ফ্যাক্টর হতে পারে বদলি হিসেবে বিবেচনায়। কেননা স্কোয়াডে থাকা তিন পেসার ভুবনেশ্বর কুমার, আর্শদীপ সিং ও হার্শাল প্যাটেলকে মূলত মিডিয়াম ফাস্ট বোলার বলা যায়। সেদিক থেকে শামির গতিও অনেক বেশি। তাই শেষ পর্যন্ত হয়তো শামিকেই দেখা যাবে বিশ্বকাপের দলে।

এসএএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।