সহজ ম্যাচ কঠিন করে শেষ ওভারে জিতলো অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ০৫ অক্টোবর ২০২২

অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও উইকেটরক্ষক ম্যাথু ওয়েডের জুটিতে জয়ের পথেই ছিল অস্ট্রেলিয়া। শেষ তিন ওভারে ৫ উইকেট হাতে রেখে প্রয়োজন ছিল মাত্র ১৯ রান। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের দুই পেসার আলজারি জোসেফ ও ওডিন স্মিথের পরের দুই ওভারে রান এলো মাত্র ৪ করে, উইকেট পড়লো দুইটি।

ফলে সাত উইকেট হারিয়ে শেষ ওভারে ১১ রান বাকি থাকে অস্ট্রেলিয়ার। যা ঠেকানোর দায়িত্ব পড়ে শেলডন কটরেলের কাঁধে। সেই মিশনে হয়তো সফল হতেও পারতেন কটরেল। কিন্তু অভিষিক্ত রেয়মন রেইফার ক্যাচ ছেড়ে দিয়ে ম্যাচও যেন ছেড়ে দেন।

ওভারের প্রথম বলেই বাউন্ডারি হাঁকানো ওয়েড দ্বিতীয় বলে ক্যাচ দিয়েছিলেন রেইফারের হাতে। কিন্তু সেটি তালুবন্দী করতে পারেননি রেইফার। উল্টো দুই রান পেয়ে যায় অস্ট্রেলিয়া। পরের তিন বলে বাকি পাঁচ রান নিয়ে এক বল হাতে রেখেই ম্যাচ জিতে যায় অসিরা।

কাররারা ওভালে টস জিতে ক্যারিবীয়দের ব্যাটিংয়ে পাঠিয়েছিল অস্ট্রেলিয়া। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৫ রানের বেশি করতে পারেনি নিকোলাস পুরানের দল। জবাবে দশ ওভারের মধ্যে ৫ উইকেট হারালেও ফিঞ্চে ফিফটিতে ৩ উইকেটের জয় পেয়েছে স্বাগতিকরা।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ঝড়ো শুরু করলেও পাওয়ার প্লে'তে ৩ উইকেট হারিয়ে ফেলে অসিরা। প্রথম ৬ ওভারে তাদের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ৫৬ রান। সাজঘরে ফিরে যান ডেভিড ওয়ার্নার (১৪), ক্যামেরন গ্রিন (১৪) ও মিচেল মার্শ (৩)।

এরপর রানের খাতাই খুলতে পারেননি গ্লেন ম্যাক্সওয়েল ও টিম ডেভিড। ফলে ৮ ওভারে মাত্র ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় অস্ট্রেলিয়া। তবে ষষ্ঠ উইকেটে ৬৯ রানের জুটি গড়ে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান ফিঞ্চ ও ওয়েড।

ইনিংসের ১৮তম ওভারে আউট হওয়ার আগে ৫৩ বলে ৫৮ রান করেন ফিঞ্চ। তবে আরেকপ্রান্ত আগলে রেখে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ওয়েড। তার ব্যাট থেকে আসে ২৯ বলে ৩৯ রান। শেষ ওভারে রেইফার ক্যাচ না ছাড়লে ম্যাচের ফল ভিন্নও হতে পারতো।

এর আগে ওয়েস্ট ইন্ডিজ দেড়শ ছুঁইছুঁই স্কোর পেয়েছে মূলত ওডিন স্মিথের শেষদিকের ঝড়ে। ছোট্ট ক্যামিও ইনিংসে তিন চার ও এক ছয়ের মারে ১৭ বলে ২৭ রান করেন তিনি। এছাড়া কাইল মায়ার্স ৩৬ বল থেকে করেন ৩৯ রান। অস্ট্রেলিয়ার পক্ষে তিন উইকেট নেন জশ হ্যাজলউড।

এসএএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।