উড়তে থাকা নিউজিল্যান্ডকে হারিয়ে পয়েন্ট টেবিল জমিয়ে দিলো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ০১ নভেম্বর ২০২২

রীতিমত উড়ছিল যেন নিউজিল্যান্ড। একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে না গেলে, তাদের নাম এখনই সেমিফাইনালে লিখে দেয়া যেতো। কিন্তু কেনে উইলিয়ামসনের এই দলটিকে টেনে মাটিতে নামালো ইংল্যান্ড। ব্রিসবেনে দ্য গ্যাবায় আজ ইংল্যান্ডের কাছে ২০ রানে হেরে গেলো কিউইরা।

টস জিতে প্রথমে ব্যাট করতে নামা ইংল্যান্ড স্কোরবোর্ডে তোলে ১৭৯ রান। ১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৫৯ রানে থেমে যায় কিউইরা।

নিউজিল্যান্ডের এই পরাজয়ের ফলে গ্রুপ-১ এর পয়েন্ট টেবিলে বড় ধরনের অনিশ্চয়তা তৈরি হয়ে গেলো। তিন দলেরই পয়েন্ট সমান হয়ে গেলো ইংল্যান্ডের এই জয়ের ফলে। নিউজিল্যান্ড, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার পয়েন্ট সমান ৫ করে। যদিও রানরেটের হিসেবে শীর্ষে কিউইরা। দ্বিতীয় স্থানে ইংল্যান্ড এবং তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া।

পয়েন্ট টেবিলের এই জটিলতা শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায় বলা মুস্কিল। কারণ, শেষ রাউন্ডের ম্যাচে কে হারে, কে জেতে তার ওপর নির্ভার করবে সেমিফাইনালে যাচ্ছে কোন দুই দল। অর্থ্যৗৎ আগে থেকে বলার উপায় নেই, কোন দল বিদায় নেবে।

জয়ের জন্য ১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডের শুরুটা ভালো হয়নি। ৯ বলে ৩ রান করে আউট হয়ে যান ডেভন কনওয়ে। ১১ বলে ১৬ রান করেন ফিন অ্যালেন। ২৮ রানে দুই উইকেট পড়ার পর কেনে উইলিয়ামসন এবং গ্লেন ফিলিপস মিলে ৯১ রানের জুটি গড়ে কিউইদের সামনে জয়ের সম্ভাবনা তৈরি করেন।

৩৬ বলে ৬২ রানের ঝড়ো ইনিংস খেলেন গ্লেন ফিলিপস। ৪টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার মারেন তিনি। কেনে উইলিয়ামসন ৪০ বলে করেন ৪০ রান। ৩টি বাউন্ডারির মার মারেন তিনি।

১০ বলে ১৬ রানে অপরাজিত থাকেন মিচেল সান্তনার। এর আগে জেমস নিশাম ৬ রানে এবং ড্যারিল মিচেল ৩ রানে আউট হয়ে গেলে কিউিইদের জয়ের সম্ভাবনা শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ১৫৯ রানে শেষ হয় তাদের ইনিংস।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দুই ওপেনার জস বাটলার আর অ্যালেক্স হেলসের ফিফটিতে ৬ উইকেটে ১৭৯ রান তোলে ইংল্যান্ড। হেলস-বাটলার ইনিংস উদ্বোধন করতে নেমে গড়েন ৬২ বলে ৮১ রানের জুটি। হেলস ৪০ বলে ৭ বাউন্ডারি আর ১ ছক্কায় ৫২ রান করে ফিরলে ভাঙে এই জুটি।

এরপর ৫ রানেই আউট হয়ে যান মঈন আলি। লিয়াম লিভিংস্টোন ঝড় তুলতে চাইলেও ১৪ বলে ২০ রানের বেশি এগোতে পারেননি। হ্যারি ব্রুক করেন ৭।

তবে একটা প্রান্ত ধরে রেখে ঠিকই দলকে এগিয়ে নিয়েছেন বাটলার। ইনিংসের ৮ বল বাকি থাকতে রানআউট হন উইকেটরক্ষক এই ব্যাটার। ৪৭ বলে গড়া তার ৭৩ রানের ইনিংসে ছিল ৭ চারের সঙ্গে ২টি ছক্কার মার।

কিউই পেসার লুকি ফার্গুসন ২ উইকেট নিলেও ৪ ওভারে খরচ করেন ৪৫ রান।

এমএমআর/ইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।