জসওয়াল আর অভিমন্যুর সেঞ্চুরি, ২৯২ রানে পিছিয়ে বাংলাদেশ ‘এ’ দল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫১ পিএম, ৩০ নভেম্বর ২০২২

বাংলাদেশ ‘এ’ দল কি ম্যাচ বাঁচাতে পারবে? নাকি ভারতীয় ‘এ’ দলের কাছে ৪ দিনের ম্যাচে ইনিংস পরাজয়ের লজ্জায় ডুববে মোহাম্মদ মিঠুন, মুমিনুল হকরা?

দ্বিতীয় দিন শেষে এ প্রশ্নই উঠছে। এমন প্রশ্ন ওঠার যথেষ্ঠ কারণও আছে। কক্সবাজারের শেখ কামাল স্টেডিয়ামে আজ বুধবার দিনের খেলা শেষে বাংলাদেশ ‘এ’ দল প্রথম ইনিংসে পিছিয়ে ২৯২ রান। প্রথম দিন বাংলাদেশ ‘এ’ দলকে ১১২ রানে অলআউট করে ৮ রানে এগিয়ে গিয়েছিল ভারতীয় ‘এ’ দল। বুধবার দ্বিতীয় দিন শেষে সফরকারীদের স্কোর দাঁড়িয়েছে ৫ উইকেটে ৪০৪।

মঙ্গলবার ম্যাচের প্রথম দিন দুই ভারতীয় ওপেনার ওপেনার জসস্বি জসওয়াল (১৫৯ মিনিটে ১০৬ বলে ৬১ রানে নটআউট) আর অভিমন্যু ইশ্বরন (১৫৯ মিনিটে ১১১ বলে ৫৩ অপরাজিত) উদ্বোধনী জুটিতে ১২০ রান তুলে দিয়েছিলেন আউট না হয়েই।

Cricket

আজ এই দুজন আরও অনেকদুর এগিয়ে গেছেন। দু’জনই অর্ধশতক পেরিয়ে শতরান হাঁকিয়েছেন। জসস্বী জয়সওয়ালের ব্যাট থেকে বেরিয়ে এসেছে ১৪৫ রানের (২২৬ বলে ২০ বাউন্ডারি ও এক ছক্কা) এক বড়সড় ইনিংস।

ভারতীয় ‘এ’ দল অধিনায়ক অভিমন্যু ইশ্বরনও তার খুব কাছে গিয়ে, ১৪২ রানে (২৫৫ বল, ১১ বাউন্ডারি ও এক ছক্কা) আউট হয়েছেন।
দু’জনের ‘বিগ হান্ড্রেডে’ ২৮৩ রানের বড় পার্টনারশিপ গড়ে ওঠে সফরকারি দলের প্রথম উইকেটে। অর্থ্যাৎ আগের দিনের ১২০ রানের সঙ্গে আজ আরও ১৫৩ রান জুড়ে দিয়েছেন দুই ভারতীয় ওপেনার। বাঁ-হাতি স্পিনার তাইজুল প্রতিপক্ষের উদ্বোধনী জুটি ভাঙ্গেন। তার স্পিনে লেগবিফোর উইকেটের ফাঁদে জড়ান জসওয়াল।

এরপর আঘাত হানেন পেসার খালেদ। এলবিডব্লিউ আউট করে ফিরিয়ে দেন ভারতীয় ‘এ’ দলের অধিনায়ক অভিমন্যু ইশ্বরনকে। তারপর আর সেভাবে ভারতীয়রা জেঁকে বসতে পারেননি। একপ্রান্তে পেসার খালেদ, অন্যদিকে বাঁ-হাতি স্পিনার তাইজুল শেষ ২ সেশনে ৫ উইকেটের পতন ঘটান। তাইজুল দেড় দিনে ৪৩ ওভার বল করে ১৪৮ রানে ৩ উইকেট দখল করেন। পেসার খালেদ ২ উইকেট পেয়েছেন ৭১ রান দিয়ে।

A team

এ দু’জনের বলে ভারতীয় ‘এ’ দলের দুই ওপেনার ছাড়াও যশ ঢুল (২০), সরফারাজ খান (২১) ও জয়ন্ত যাদব (১০) আউট হয়েছেন। দুই মিডল ও লেট অর্ডার তিলক ভার্মা (৬২ বলে ২৬) ও উপেন্দ্র যাদব (৭৭ বলে ২৭) ব্যাট করছেন। অফস্পিনার নাইম হাসান ৩২ ওভারে ১০৫ রান দিয়ে উইকেটশূন্য। আরেক পেসার রেজাউর রহমান রাজাও ১৮ ওভারে ৬৩ রান দিয়ে উইকেট পাননি।

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।