জাকিরের অনবদ্য ১৭৩, ভারতের বিপক্ষে ‘জয়সম’ ড্র

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ০২ ডিসেম্বর ২০২২

প্রথম ইনিংসে মাত্র ১১২ রানে গুটিয়ে যাওয়ার পর এই টেস্টে ঘুরে দাঁড়ানো কঠিনই ছিল বাংলাদেশ ‘এ’ দলের জন্য। তবে কঠিন কাজটিই করে দেখিয়েছেন জাকির হাসান, নাজমুল হোসেন শান্তরা।

কক্সবাজারে চারদিনের অনানুষ্ঠানিক টেস্টে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে ‘জয়সম’ এক ড্র নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিকরা। জাকির হাসান খেলেন চোখ ধাঁধানো ১৭৩ রানের ইনিংস।

বাংলাদেশকে প্রথম ইনিংসে অল্প রানে গুটিয়ে দিয়ে ৫ উইকেটে ৪৬৫ রানের পাহাড় গড়ে ইনিংস ঘোষণা করেছিল ভারতীয় ‘এ’ দল। তবে ভেঙে পড়েনি স্বাগতিকরা।

নাজমুল হোসেন শান্ত আর জাকির হাসানের ব্যাটে ১ উইকেটে ১৭২ রান তুলে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ ‘এ’ দল। জাকির ৮১ আর শান্ত ৫৬ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিনের সকালে প্রায় ২০ ওভারের মতো কাটিয়ে দেন শান্ত-জাকির। শান্ত ৭৭ রানে আউট হন। এরপর মুমিনুল হক (১০), মোহাম্মদ মিঠুনরা (১৭) সুবিধা করতে পারেননি। তারা দ্রুত ফিরে গেলে ফের বিপদে পড়ে দল।

তবে ওপেনার জাকির হাসান একটা প্রান্ত ধরে দারুণভাবে লড়ে গেছেন। দলকে একদম ড্রয়ের দোরগোড়ায় এনে দিয়ে শেষ বিকেলে ফেরেন জাকির। তার ৪০২ বলে ১৭৩ রানের ম্যারাথন ইনিংসে ছিল ১৬টি বাউন্ডারি আর ৩টি ছক্কার মার।

১৫১ ওভারে ৯ উইকেট হারিয়ে বাংলাদেশ ‘এ’ দল ৩৪১ রান তুললে আম্পায়াররা ড্র ঘোষণা করেন ম্যাচটি।

এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।