যে কারণে টেস্ট দলে সুযোগ পেলেন জাকির

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ০৮ ডিসেম্বর ২০২২

ঠিক গুঞ্জন বলা সম্ভবত ঠিক বলা হবে না। তবে মিডিয়ায় কারো কারো অনুমান ছিল, বাঁ-হাতি ওপেনার তামিম ইকবালের বিকল্প হিসেবে টেস্ট দলে থাকতে পারেন সিলেটের তরুণ বাঁহাতি টপ অর্ডার জাকির হাসান।

সে অনুমান সত্য হয়েছে। গ্রোয়েন ইনজুরির কারণে ওয়ানডের মত প্রথম টেস্ট স্কোয়াড থেকে ছিটকে পড়েছেন তামিম। তার জায়গাতেই নেয়া হয়েছে জাকির হাসানকে।

দেশে আরও কয়েকজন ওপেনার আছেন। নিকট অতীত ও সাম্প্রতিক সময়ে জাতীয় দলের হয়ে খেলা সাদমান ইসলাম আর সাইফ হাসানকেও বিবেচনায় আনা যেত। তাদের বাইরে রেখে জাকির হাসানকে টেস্ট দলে নেয়া হলো কেন?

জাগো নিউজের কাছে সে ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তার কথা, ‘আমরা ৪ বছর ধরেই জাকির হাসানকে নার্সিং করেছি। সে আমাদের হাই পারফরমেন্স ইউনিটে ছিল। এ দলের হয়ে খেলছে। এছাড়া ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করছে।’

‘আমাদের চোখ ছিল জাকিরের ওপর। আমাদের মনে হয়েছে, সময়ের সাথে সাথে সে নিজেকে তৈরি করেছে। দিনকে দিন বিভিন্ন দলে খেলে পরিণতও হয়েছে। তার ব্যাট থেকে রান বেরিয়ে আসছে নিয়মিত। তাই আমরা মনে করি সে নিজেকে মেলে ধরতে পারবে। সে চিন্তা থেকেই আসলে জাকির হাসানকে নেয়া। আশা করছি সে আমাদের প্রত্যাশার প্রতিদান দেবে।’

তবে জাকির হাসান সম্প্রতি নজরে এসেছেন মূলত দুটি ইনিংস দিয়ে। সম্প্রতি কক্সবাজারে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের যে চারদিনের ম্যাচ (সিরিজের প্রথম ম্যাচ) অনুষ্ঠিত হয়েছিলো, সেখানে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে অনবদ্য ১৭৩ রান করেছিলেন তিনি।

এছাড়া জাতীয় ক্রিকেট লিগের শুরুতে (গত নভেম্বরে) চট্টগ্রামের বিভাগের বিপক্ষে সিলেট বিভাগের হয়ে অনবদ্য ২১৩ রানের ইনিংস খেলেন জাকির হাসান। এই দুটি ইনিংসি জাকিরকে নির্বাচকদের টেস্ট দলের চিন্তায় ভালোভাবে ঢুকিয়ে দিয়েছে।

এআরবি/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।