বিপিএল

সিলেট পর্বেই অনেকটা নিশ্চিত হয়ে যাবে শেষ চারের লাইনআপ!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩

চট্টগ্রাম পর্বর পর শেষ হয়ে গেল ঢাকায় দু’দিনের ছোট্টপর্বও। আগের দুই পর্বের মত আবারও দু’দিনের বিশ্রাম। ২৭ জানুয়ারি বিপিএলের আরেক পর্ব মাঠে গড়াবে সিলেটে।

শুক্রবার দুপুর ২টায় মাঠে নামবে মাশরাফির সিলেট স্ট্রাইকার্স। প্রতিপক্ষ নুরুল হাসান সোহানের রংপুর। সন্ধ্যা ৭টায় পরের ম্যাচে মুখোমুখি হবে শুভাগত হোমের চট্টগ্রামের মুখোমুখি হবে সাকিবের বরিশাল।

২৭ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি সিলেটে খেলা চলবে বিপিএলের। এরমধ্যে প্রথম ২ দিন (২৭ ও ২৮ জানুয়ারি) খেলার পর ২৯ জানুয়ারি বিরতি। ৩০ জানুয়ারি আবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম মুখরিত হবে বিপিএলের কলতানে।

এদিকে গত দু’দিনে হওয়া ৪ ম্যাচে লিগ টেবিলের কোন হেরফের হয়নি। বরং ২৪ জানুয়ারি মঙ্গলবার রাতে টান টান উত্তেজনা ও শ্বাসরুদ্ধকর প্রতিদ্বন্দ্বীতার পর সাকিবের ফরচুন বরিশালকে ২ রানে হারিয়ে এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে মাশরাফির সিলেট স্ট্রাইকার্স। ৭ ম্যাচের ৬টিতে জিতে ১২ পয়েন্ট নিয়ে সিলেট সবার ওপরে।

সমান ম্যাচে ২ পরাজয়ের বিপরীতে ৫ জয়ে ১০ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে ফরচুন বরিশাল। একই সংখ্যক খেলায় অংশ নিয়ে চার জয়ে ৮ পয়েন্ট পেয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স তিন নম্বরে। আর ৬ খেলার তিনটিতে জিতে ৬ পয়েন্ট নিয়ে চারে রংপুর রাইডার্স।

কাল মঙ্গলবার রাতের আগে পর্যন্ত এক জয় নিয়ে সবার নিচে ছিল ঢাকা ডমিনেটর্স; কিন্তু মঙ্গলবার রাতে খুলনা টাইগার্সের সাথে পাওয়া ২৪ রানের জয়ে নাসিরের ঢাকা উঠে এসেছে এক ধাপ। পয়েন্ট সংগ্রহে ঢাকা (৮ খেলায় ২ জয় আর ৬ পরাজয়ে ৪ পয়েন্ট) এখন খুলনা টাইগার্স (৬ খেলায় ২ জয় ও ৪ হারে ৪ পয়েন্ট, নেট রান রেট -০.২১০) ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের (৭ খেলায় ৫ হার ২ জয়ে ৪) সমান সমান। নেট রানরেটে বরং চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের (-১.০৯০) চেয়ে এগিয়ে ঢাকা ডমিনেটর্স (-১.০২৯)।

সিলেট ও খুলনায় ৪ দিনে ৮ ম্যাচ। যাতে সিলেট ও খুলনা খেলবে সমান তিনটি করে ম্যাচ। আর বাকি ৫ দল বরিশাল, কুমিল্লা, রংপুর, ঢাকা ও চট্টগ্রামের আছে দুটি করে খেলা।

গড়পড়তা অর্ধেকের বেশি (৪৬ ম্যাচের ২৪টি) খেলা হয়ে গেছে। সিলেটে অনুষ্ঠিত হবে আরও ৮ টি খেলা। তাই এরই মধ্যে শুরু হয়ে গেছে আলোচনা, পর্যালোচনা আর গুঞ্জন- কোন ৪ দল খেলবে নকআউট পর্বে? ধারনা করা হচ্ছে ঢাকায় শেষ পর্বের আগে পুরোপুরি না হলেও সিলেটে লিগ টেবিলের চিত্র অনেকটাই পরিষ্কার হয়ে যাবে।

আপাততঃ সেরা চারের লড়াইয়ে অনেকটাই এগিয়ে মাশরাফির সিলেট। দলটির নকআউট পর্বে পা রাখা একরকম নিশ্চিত। সাকিবের বরিশালও বহুদুর চলে গেছে। শুরুতে পরাজয়ের বৃত্তে আটকে থাকলেও পরে টানা ৪ ম্যাচ জিতে চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সও এগিয়েছে বেশ।

নুরুল হাসান সোহানের রংপুর, তামিম-ইয়াসির আলী রাব্বির খুলনা, নাসিরের ঢাকা ডমিনেটর্স আর শুভাগত হোমের চট্টগ্রাম চ্যালেঞ্জার্স প্রায় সমান্তরালে। মাশরাফির দল কী এ পর্বেও সবার শীর্ষে থাকবে? নাকি সাকিবের দল উঠে আসবে? সঙ্গে কুমিল্লার জয়রথও কি সচল থাকবে? রংপুর কি ছন্দ ফিরে পাবে? এখন দেখার বিষয় সিলেটে আসলে কি হয়!

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।