এল ক্লাসিকোর রাজা কোচ জিদান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৫২ এএম, ২১ ডিসেম্বর ২০১৭

শনিবার মাঠে গড়াচ্ছে বহুল প্রতীক্ষিত 'এল ক্লাসিকো'। দুই চিরপ্রতিদ্বন্দ্বি রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার মধ্যকার লড়াই দেখতে মুখিয়ে থাকে পুরো ফুটবল বিশ্ব। লড়াইটা শুধু দুই দলের নয়, তাদের খেলোয়াড় আর কোচদেরও।

কোচের এই লড়াইয়ে অবশ্য সাম্প্রতিক সময়ে বার্সেলোনা কোচ আরনেস্তো ভালভার্দের থেকে অনেকটা এগিয়ে রিয়াল কোচ জিনেদিন জিদান। পরিসংখ্যান বলছে, এল ক্লাসিকোর রাজা জিদানই।

জিদান দায়িত্ব নেয়ার পর এখন পর্যন্ত পাঁচটি 'এল ক্লাসিকো'তে অংশ নিয়েছে রিয়াল। এর মধ্যে তারা জিতেছে তিনটিই, একটি করেছে ড্র। হেরেছে মাত্র একটিতে। জয়ের হার শতকরা ৬০ ভাগ।

এই পরিসংখ্যান জিদানকে রিয়ালের অন্য সব সাবেক কোচদের থেকে এগিয়ে রাখছে। রিয়ালের অন্য কোচরা এর আগে জিদানের চেয়ে বেশি এল ক্লাসিকোতে অংশ নিয়েও সাফল্য পেয়েছেন তার থেকে কম।

বার্সেলোনার বিপক্ষে দুটি প্রতিযোগিতায় রিয়ালকে পরিচালনা করেছেন জিদান-লা লিগা আর সুপারকোভা। লা লিগায় তিনি জিতেছেন একটি (২-১ ব্যবধানে, ২০১৫/১৬ মৌসুমে), ড্র একটি (১-১, ২০১৬/১৭ মৌসুমে) এবং একটি হার (৩-২, গত মৌসুমে)।

সুপারকোভায় তো বার্সেলোনাকে দুইবার হারিরেছে জিদানের দল। নু্য ক্যাম্পে ৩-১ গোলের জয়ের পর আগস্টে এস্তাদিও সান্তিয়াগো বার্নাবু্যতে ২-০ গোলের জয় পায় রিয়াল

এমএমআর/পিআর

আপনার মতামত লিখুন :