৪০০তম ম্যাচে দারুণ কীর্তি মেসির

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ০৮ জানুয়ারি ২০১৮

একটা মাইলফলককে গোল দিয়ে স্মরণীয় করে রাখবেন না লিওনেল মেসি, তা কী করে হয়! হলোও না। গোল করা যার কাছে ডাল-ভাত, নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে লেভান্তেকে পেয়ে গোল করে লা লিগায় ৪০০তম ম্যাচ স্মরণীয় করে রাখবেন না, তাও অসম্ভব কিছু নয় মেসির কাছে। গোল করেই লা লিগায় অসাধারণ মাইলফলকটিকে স্মরণীয় করে রাখলেন বার্সার আর্জেন্টাইন কিংবদন্তি। গড়লেন দারুণ একটি কীর্তিও।

ন্যু ক্যাম্পে লেভান্তের বিপক্ষে ১২ মিনিটে গোল করে বার্সাকে এগিয়ে দেন মেসি। শুধু তাই নয়, এই গোলের মধ্য দিয়ে আরও একটি রেকর্ডও গড়ে ফেললেন তিনি। এ নিয়ে লা লিগায় ৩৬৫তম গোল করে স্পর্শ করলেন জার্মান কিংবদন্তি গার্ড মুলারের কীর্তি। ইউরোপের প্রথম পাঁচটি লিগে একই ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড (৩৬৫) এতদিন দখলে ছিল মুলারের। রোববার বার্সেলোনার হয়ে লা লিগার ৪০০তম ম্যাচে জার্মান কিংবদন্তিকে ছুঁলেন তিনি। বার্সাও জিতল ৩-০ গোলে।

৩৯ বছর টিকেছিল জার্মান কিংবদন্তি মুলারের রেকর্ড। ১৯৭৮-৭৯ সালের দিকে বায়ার্নের হয়ে ৩৬৫ গোলের রেকর্ড গড়েন মুলার। নির্দিষ্ট একটি ক্লাবের হয়ে মুলারের এতগুলো গোলের রেকর্ড গড়তে লেগেছিল ৪২৭ ম্যাচ। ২৭ ম্যাচ কম খেলে এই রেকর্ড স্পর্শ করেন মেসি।

গত ডিসেম্বরেই মুলারের একটি রেকর্ড ভেঙেছেন মেসি। বায়ার্ন মিউনিখের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৫২৬ গোল করেন মেসি। রিয়ালের বিপক্ষে গোল করেই এই রেকর্ডে পৌঁছেছিলেন মেসি। এর আগে ২০১২ সালে এক পঞ্জিকা বর্ষে সর্বোচ্চ গোল করার রেকর্ডে মুলারকে পেছনে ফেলেছিলেন মেসি। আগামী রোববারই হয়তো মুলারের রেকর্ড ছাড়িয়ে নতুন রেকর্ড লিখে ফেলবেন মেসি। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে মাঠে নেমে গোল করতে পারলে ৩৬৫ গোলের রেকর্ড ছাড়িয়ে যাবেন তিনি।

মেসির নতুন কীর্তির এই দিনেই তুমুল আলোচিত ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুতিনহোকে স্বাক্ষর করাল বার্সেলোনা। মেসি-সুয়ারেজদের পাশে এবার খেলতে দেখা যাবে এই ব্রাজিল তারকাকে। লিভারপুল তারকাকে দলে ভেড়ানোর জন্য বার্সাকে খরচ করতে হল ১৬ কোটি ইউরো, অর্থাৎ বাংলাদেশি টাকায় প্রায় ১৬০০ কোটি। দল বদলের বাজারে তৃতীয় সর্বোচ্চ।

আইএইচএস/আইআই

আপনার মতামত লিখুন :