ফুটবলকে বিদায় বললেন রোনালদিনহো

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:০৬ এএম, ১৭ জানুয়ারি ২০১৮

ক্যারিয়ারের স্বর্ণ যুগ পাড় করেছেন আগেই। বিদায় জানিয়েছেন আন্তর্জাতিক ফুটবলকেও। এরপর ক্লাব ফুটবলে তার পারফরমেন্স দেখা গেছে। তবে এবার সব ধরণের ফুতবলকেই বিদায় বললেন ব্রাজিলের ২০০২ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ৩৭ বছর বয়সী রোনালদিনহো।

রোনালদিনহোর ভাই ও এজেন্ট রবার্তো বিষয়টি নিশ্চিত করে ব্রাজিলিয়ান সংবাদ মাধ্যমকে জানান, ‘সে থেমে গেছে। এখানেই শেষ। রাশিয়া বিশ্বকাপের পর হয়তো তার (রোনালদিনহোর) বিদায়ী ম্যাচ আয়োজন করা হবে। আগামী আগস্টে এটা বড় ও সুন্দর কিছুই হবে।’

তার এজেন্ট আরও জানান, ‘আমরা ব্রাজিল, ইউরোপ ও এশিয়ায় বিভিন্ন ইভেন্ট করবো এবং অবশ্যই আমরা ব্রাজিল দলের সঙ্গেও কিছু করবো।’

খুব কম সংখ্যক ফুটবলারই আছেন যাদের ভাগ্যে একইসাথে চ্যাম্পিয়নস লীগ, কোপা লিবারটেডোরস ও বিশ্বকাপের শিরোপা হাতে নেবার সৌভাগ্য হয়েছে। ৩৬ বছর বয়সী রোনালদিনহো তাদের মধ্যে অন্যতম। এ পর্যন্ত ব্রাজিলের জাতীয় দলের হয়ে ৯৭ ম্যাচ খেলেছেন রোনালদিনহো। মাঝমাঠের দায়িত্ব পালনের পাশাপাশি ৩৩টি গোলও করেছেন তিনি।
বার্সেলোনার হয়ে খেলেছেন ১৪৭ ম্যাচ। ২০০৬ সালে দলটির হয়ে জেতেন চ্যাম্পিয়নস লিগ। আগের বছর জিতেছিলেন ব্যালন ডি’অর। কাতালান ক্লাবটির হয়ে নামের পাশে যোগ করেছেন ৭০ গোল। এসি মিলানের হয়ে ৭৬ ম্যাচ খেলে বল জালে জড়ান ২০ বার।

এমআর/আইআই

আপনার মতামত লিখুন :