ফিশ্ট স্টেডিয়াম

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ১৬ মে ২০১৮

রাশিয়া-জর্জিয়া সীমান্তে কৃষ্ণ সাগরের কূল ঘেঁষে বিশাল শহর সোচি। সৌন্দর্য্যরে এ লীলাভূমিতে বিশ্বকাপ ফুটবলের অন্যতম ভেন্যু ফিশ্ট স্টেডিয়াম। বিশ্বকাপ দেখতে যারা রাশিয়া যাবেন, তাদের সোচি ঘুরে আসার লোভ সামলানো কঠিন হবে। যে ১২ স্টেডিয়ামে হবে বিশ্বকাপ ফুটবলের খেলা, সেগুলোর অন্যতম সোচির ফিশ্ট স্টেডিয়াম। ফিশ্ট পাহাড়ের নামেই তৈরি করা হয়েছে ফুটবলের অন্যতম এ ভেন্যুটি। 

বিশ্বকাপের ম্যাচ দিয়ে একটা রেকর্ড করতে যাচ্ছে ৪৮ হাজার দর্শক ধারণ ক্ষমতার এ স্টেডিয়ামটি। এটাই হবে বিশ্বের প্রথম স্টেডিয়াম- যেখানে শীতকালীন অলিম্পিক, ফিফা কনফেডারেশন কাপের পর পাচ্ছে বিশ্বকাপের ম্যাচ। বিশ্বকাপ এবং শীতকালীন অলিম্পিক আয়োজক হিসেবে কেবল একটা রেকর্ড আছে ইতালির তুরিন অলিম্পিক স্টেডিয়ামের। ফিশ্ট স্টেডিয়ামে গর্বে ইতালির স্টেয়িামকেও ছাড়িয়ে যাচ্ছে।

সূর্যাস্তের অসাধারণ দৃশ্য দেখতে এমনিতেই ভ্রমনপিপাসুরা হুমড়ি খেয়ে পড়বেন সোচিতে। বিশ্বকাপের ম্যাচ তাদের সোচিযাত্রার আগ্রহ বাড়িয়ে দেবে নিশ্চয়ই। ২০১৪ সালে শীতকালীন অলিম্পিকের জন্যই এ স্টেডিয়ামটি তৈরি করা হয়েছিল তার বছর দুয়েক আগে। অলিম্পিকের এক বছর আগে ২০১৩ সালে স্টেডিয়ামটি উদ্বোধন করা হয়। সংস্কার কাজ শেষে পূনরায় উদ্বোধন করা হয় ২০১৬ সালে। সেটা মূলতঃ কনফেডারেশন কাপ ও বিশ্বকাপ সামনে রেখে।

স্টেডিয়ামটি তৈরি হয়েছিল ইনডোর সুযোগ-সুবিধাসহ। তখন ছাদ প্রায় আবৃত ছিল। পরে স্টেডিয়ামের ছাদ উম্মুক্ত করা হয়ে। গেমসের উদ্বোধনী ও সমাপনী দুটি অনুষ্ঠানই হয়েছিল এখানে। শীতকালীন অলিম্পিক শেষে স্টেডিয়ামটির ব্যবহার তেমন হয়নি। বিশ্বকাপ উপলক্ষ্যে স্টেডিয়ামটি আবার নতুন করে সাজানো হয়েছে।

Fisht-Stadium

একটি কোয়ার্টার ফাইনাল, একটি দ্বিতীয় পর্বের ম্যাচসহ ৬টি ম্যাচ বুকে ধারণ করবে ফিশ্ট স্টেডিয়াম। ১৫ জুন বেলজিয়াম ও স্পেনের ম্যাচ দিয়ে বিশ্বকাপ আয়োজনে অভিষেক হবে সোচির সুদৃশ্য এ স্টেডিয়ামের। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির খেলাও দেখবে সোচিবাসী। 

চ্যাম্পিয়নদের ম্যাচ ২৩ জুন সুইডেনের বিরুদ্ধে। তার আগে বেলজিয়াম-পানামা মুখোমুখি হবে ১৮ জুন। ২৬ জুন পেরু-অস্ট্রেলিয়ার ম্যাচের পর দ্বিতীয় পর্বের ম্যাচ হবে এখানে ৩০ জুন। ৭ জুলাই কোয়ার্টার ফাইনালের ম্যাচ দিয়ে বিশ্বকাপকে বিদায় জানাবে সোচির মানুষ।

বিশ্বকাপে ফিশট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে যে ম্যাচগুলোতে

তারিখ

ম্যাচ

রাউন্ড

১৫জুন

পর্তুগাল-স্পেন

বি গ্রুপ

১৮ জুন

বেলজিয়াম-পানামা

জি গ্রুপ

২৩ জুন

জার্মানি-সুইডেন

এফ গ্রুপ

২৬ জুন

অস্ট্রেলিয়া-পেরু

সি গ্রুপ

৩০ জুন

এ গ্রুপ জয়ী-বি গ্রুপ রানারআপ

দ্বিতীয় রাউন্ড

৭ জুলাই

৫১ ও ৫২তম ম্যাচ জয়ী

কোয়ার্টার ফাইনাল

আরআই/আইএইচএস/জেআইএম

অবস্থান : সোচি, ক্রান্সোদার, দর্শক ধারণ ক্ষমতা : ৪১ হাজার, নির্মাণ: ২০১৩, সংস্কার : ২০১৮, নির্মাণ ব্যায় : ৭৭৯ মিলিয়ন ডলার, আয়তন : ১০৫×৬৮ মিটার,

আপনার মতামত লিখুন :