চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে শুধুই স্প্যানিশদের আধিপত্য!

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২৬ মে ২০১৮

ক্লাব পর্যায়ে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে মর্যাদার আসর ধরা হয় চ্যাম্পিয়ন্স লিগকে। ২৭ তারিখ এবারের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মুখোমুখি হবে চ্যাম্পিয়ন্স লিগের এখন পর্যন্ত সেরা দল স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আর ইংলিশ জায়ান্ট লিভারপুল। এবারের আগেও মোট চারবার স্প্যানিশ-ইংলিশ ফাইনাল দেখেছে ফুটবল বিশ্ব।

তো এবার দেখে নেওয়া যাক এর আগের স্প্যানিশ-ইংলিশ ফাইনালের ফলগুলো-

UCL

১৯৮১ : লিভারপুল ১-০ রিয়াল মাদ্রিদ

তখন চ্যাম্পিয়ন্স লিগ ছিল ইউরোপিয়ান লিগের অধীনে। আর সময়টা ছিল ইংলিশ ক্লাবগুলোর। কেননা এর আগের টানা চার আসরের শিরোপাও গিয়েছিল ইংলিশ দলগুলোর ঘরে। পার্ক দে প্রিন্সেসে দেখা হয় তখনকার দুই ফুটবল পরাশক্তি লিভারপুল আর রিয়াল মাদ্রিদের। লেফটব্যাক অ্যালান কেনেডির দেওয়া একমাত্র গোলে মাদ্রিদকে ১-০ গোলে হারিয়ে নিজেদের তৃতীয় ইউরোপিয়ান কাপ যেতে লিভারপুল।

UCL

২০০৬ : বার্সেলোনা ২-১ আর্সেনাল
২৫ বছর পর আবারও ইংলিশ-স্প্যানিশ ফাইনাল দেখে ফুটবল বিশ্ব। মুখোমুখি হয় আর্সেন ওয়েঙ্গারের অধীনে দারুন ফর্মে থাকা আর্সেনাল ও ফ্রাঙ্ক রাইকার্ডের বার্সেলোনা। অবশ্য প্রথমবারের মত এবার আর শেষ হাসি হাসতে পারেনি ইংলিশ ক্লাবটি। স্যামুয়েল ইতো আর হুলিয়ানো বেলোত্তির গোলে গানারদের হারিয়ে শিরোপা জিতে নেয় ব্লুগ্রানারা।

UCL

২০০৯ : বার্সেলোনা ২-০ ম্যানচেস্টার ইউনাইটেড
স্প্যানিশ ক্লাব হিসেবে আগের বার্সেলোনাই, তবে ইংলিশ দল হিসেবে এবারের ফাইনালে উঠে আসে স্যার আলেক্স ফার্গুসনের অধীনে ম্যানচেস্টার ইউনাইটেড। বার্সার দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই ট্রেবল জেতার দ্বারপ্রান্তে পেপ গার্দিওলা! ইতালির রোমের সেই ফাইনালে স্যামুয়েল ইতো আর মেসির সেই বিখ্যাত হেডে করা গোলে শিরোপা ঘরে তুলে নেয় বার্সেলোনা। প্রথমবারের মত ট্রেবলের স্বাদ পায় কাতালানরা।

UCL

২০১১ : বার্সেলোনা ৩-১ ম্যানচেস্টার ইউনাইটেড
আবারও মুখোমুখি গার্দিওলার বার্সেলোনা আর স্যার আলেক্সের ইউনাইটেড। ফলাফলও অপরিবর্তনীয়। নিজেদের ঘরের মাঠ ওয়েম্বলিতে এবার ইউনাইটেডকে বার্সা হারায় ৩-১ গোলে। পেদ্রো, মেসি আর ডেভিড ভিয়ার গোলে আরও একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তোলে তখনকার অপ্রতিরোধ্য দল বার্সা।

মোট চারবারের স্প্যানিশ-ইংলিশ ফাইনালে ওই প্রথমবারেই যেতে ইংলিশরা, বাকি সময়টা বলতে গেলে পুরোটাই স্প্যানিশদের। বিশেষ করে বলতে গেলে বার্সেলোনার। কোন ইংলিশ দলই এখন পর্যন্ত তাদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে হারাতে পারেনি। তাই বর্তমানে স্কোরটা স্প্যানিশ ক্লাব ৩ : ১ ইংলিশ ক্লাব!

হবে নাকি আরও একটি স্প্যানিশ রূপকথার জন্ম? নাকি আবারও নিজেদের ঘরে নিবে শিরোপা কোন ইংলিশ ক্লাব! দেখতে হলে চোখ রাখুন আজ রাতে ফাইনালে ইউক্রেনের কিয়েভের অলিম্পিক স্টেডিয়ামে।

এসএস/আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :