রোনালদো না সালাহ, কে জিতবেন শ্রেষ্ঠত্বের মুকুট

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ২৬ মে ২০১৮

ফুটবলপ্রেমীদের ঘুম হারাম। স্প্যানিশ, ইংলিশ, সিরি-আ, বুন্দেসলিগা এমনকি ফরাসি লিগ ওয়ানও শেষ হয়েছে বেশ কিছুদিন আগে। প্রতিটি লিগের কাপ ফাইনালও অনুষ্ঠিত হয়ে গেছে। এমনকি ইউরোপা লিগেরও সমাপ্তি ঘটে গেছে। বাকি রয়েছে শুধুমাত্র একটি। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। ইউক্রেনের রাজধানী কিয়েভ আয়োজন করছে ইউরোপ শ্রেষ্ঠত্বের লড়াইয়ের সেরা ম্যাচ- ফাইনালের। যেখানে মুখোমুখি রিয়াল মাদ্রিদ এবং লিভারপুল।

এই একটি ম্যাচ দেখার জন্যই দিনের পর দিন, সপ্তাহের পর সপ্তাহ অপেক্ষায় ফুটবলপ্রেমীরা। বড় কোনো ম্যাচ মানেই দুটি বড় দলের মুখোমুখি হওয়া। ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের বর্তমান অবস্থান কিংবা সাম্প্রতিক কয়েক বছরে তাদের পারফরম্যান্স- কোনোটাই লিভারপুলকে বড় দলের তকমা এনে দিতে পারছে না। অন্যদিকে, রিয়াল মাদ্রিদ নিঃসন্দেহে বিশ্বের সেরা এক-দুটি ক্লাবের মধ্যে রয়েছে।

এমন দুই দলের ফাইনাল নিয়ে আগ্রহ-উত্তেজনা খুব বেশি হওয়ার কথা ছিল না; কিন্তু হচ্ছে। উত্তেজনার পারদ ক্ষণে ক্ষণে বাড়ছে। উত্তপ্ত হয়ে উঠছে পরিবেশ-পরিস্থিতি। টগবগে ফুটছে কিয়েভ। লন্ডন থেকে মাদ্রিদ। ইংল্যান্ড থেকে স্পেন, সারা ফুটবল বিশ্ব। মূল কারণ একটাই, এই ম্যাচেও মুখোমুখি হচ্ছে বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার। ক্রিশ্চিয়ানো রোনালদো এবং মোহামেদ সালাহ।

ক্রিশ্চিয়ানো রোনালদোর তারকাদ্যুতি ছড়িয়েছে ২০০৪-০৫ সাল থেকে। আর মোহামেদ সালাহর তারকাদ্যুতি ছড়িয়েছে মাত্রই, চলতি মৌসুমে। লিভারপুলের হয়ে একের পর এক গোল আর অসাধারণ ফুটবল প্রতিভা দিয়ে তিনি জয় করে নিয়েছেন ফুটবল বিশ্বে সমস্ত ফুটবলপ্রেমীদের হৃদয়। অনেকেই তো মিশরীয় এই তারকাকে তুলনা করতে শুরু করে দিয়েছেন, মেসি-রোনালদোদের সঙ্গে। ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো তো বলেই ফেললেন, মেসির মতই খেলেন সালাহ।

যদিও সালাহ নিজে বিশ্বাস করেন না, তার লড়াইটা রোনালদোর সঙ্গে। তিনি সাফ বলে দিয়েছেন, ‘এখানে ব্যক্তি গুরুত্বহীন। আসলে খেলাটা আমাদের সঙ্গে রিয়ালের।’

আর রোনালদোর মুগ্ধতা অন্য জায়গায়, ‘লিভারপুলের আক্রমণে তিনজন অসম্ভব গতিসম্পন্ন। ওদের দেখলে মনে পড়ে যায়, তিন বছ আগের রিয়ালকে। যতই স্বপ্ন দেখি না কেন, আমাদের কাজটা সহজ নয়।’

একজন নিজের ওপর দারুণ আত্মবিশ্বাসী। অন্যজন প্রতিপক্ষকে সমীহ করেই মাঠে নামার পরিকল্পনা করছেন। ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রতিপক্ষকে প্রকাশ্যে সমীহ করার নজির খুব কমই। অথচ তিনিই কি না, কিয়েভের ফাইনালে মাঠে নামার আগে লিভারপুলকে ‘সালাম’ দিয়ে নামছেন।

২০০৪-০৫ সালের পর চ্যাম্পিয়ন্স লিগ কেন, ইংলিশ প্রিমিয়ার লিগেরও ধারে-কাছে নেই লিভারপুল। সে তুলনায়, টানা দুটি চ্যাম্পিয়ন্স লিগ জিতে, হ্যাটট্রিকের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে রিয়াল মাদ্রিদ। দু’দলই ছক কষছে নিজেদের সেরা দুই ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো এবং মোহামেদ সালাহকে কেন্দ্র করেই। দুই ক্লাবের লড়াইয়ের মাঝে যে পুরো ফুটবল বিশ্বের তীক্ষ্ণ দৃষ্টি থাকবে সেরা দুই ফুটবলার রোনালদো এবং সালাহর ওপর।

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :