হ্যাটট্রিকে বিশ্বকাপে রেকর্ড গড়লেন রোনালদো

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:২৪ এএম, ১৬ জুন ২০১৮

বিশ্বকাপের দ্বিতীয় দিনই হাই ভোল্টেজ ম্যাচ। দুই প্রতিপক্ষের শক্তির তুলনার কারণেই ম্যাচটি হাইভোল্টেজ! আক্ষরিক অর্থেই একটি হাইভোল্টেজ ম্যাচ উপহার দিলো স্পেন এবং পর্তুগাল। বিশ্বসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো নিজের প্রথম ম্যাচেই উপহার দিলেন দুর্দান্ত এক হ্যাটট্রিকের। ক্লাব ফুটবলে যেভাবে একের পর এক গোল করে যান তিনি, বিশ্বকাপে এসেও ঠিক একইভাবে গোলের বন্যা বইয়ে দিলেন। স্পেনের মত শক্তিশালী দেশের বিপক্ষে হ্যাটট্রিক করে ম্যাচ ড্র করলেন ৩-৩ গোলে।

চলতি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক এটা। এর আগে উদ্বোধনী ম্যাচে জোড়া গোল করেছিলেন রাশিয়ান ডেনিস চেরিশভ। রোনালদোর হ্যাটট্রিকের ম্যাচেও জোড়া গোল করেছেন স্প্যানিশ স্ট্রাইকার দিয়েগো কস্তা। যদিও তাকে তুলে নিয়েছিলেন কোচ ফার্নান্দো হিয়েরো। না হয়, তার সামনেও সুযোগ ছিল হ্যাটট্রিকের।

কিন্তু সবাইকে চাপিয়ে দুর্দান্ত এক হ্যাটট্রিক করে অসাধারণ এক বিশ্বকাপ শুরু করলেন সিআর সেভেন। বিশ্বকাপে এ নিয়ে কোনো তৃতীয় পর্তুগিজ ফুটবলার, যারা হ্যাটট্রিক করলো। এর আগে ১৯৬৬ সালে উত্তর কোরিয়ার বিপক্ষে বিশ্বকাপে প্রথম পর্তুগিজ ফুটবলার হিসেবে হ্যাটট্রিক করেছিলেন ইউসেবিও। ২০০২ সালে পোল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় পর্তুগিজ হিসেবে হ্যাটট্রিক করেছিলেন পওলেতা। ২০১৮ সালে ক্রিশ্চিয়ানো রোনালদো করলেন হ্যাটট্রিক।

ক্যারিয়ারে এ নিয়ে ৫১তম হ্যাটট্রিক করলেন সিআর সেভেন। সবগুলোই ক্লাব এবং জাতীয় দল মিলিয়ে। স্পেনের বিপক্ষে মাঠে নামার আগেই স্পেনের কর আদালতে কর ফাঁকি মামলায় ২ বছরের জেল এবং ১৮.৮ মিলিয়ন জরিমানার শাস্তি পেয়েছেন রোনালদো। সেই স্পেনের বিপক্ষেই মাঠে নেমে দুর্দান্ত হ্যাটট্রিক করে স্প্যানিশ কর কর্মকর্তাদের দারুণ জবাবটা দিয়ে দিলেন সিআর সেভেন।

একই সঙ্গে টানা চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ডও গড়লেন সিআর সেভেন। ২০০৬ বিশ্বকাপে শুরু, এরপর ২০১০, ২০১৪ বিশ্বকাপেও গোল করেছিলেন রোনালদো। এবার করলেন ২০১৮ বিশ্বকাপেও। শুধু তাই নয়, বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী ফুটবরার হিসেবে হ্যাটট্রিক করার রেকর্ড গড়লেন তিনি। ৩৩ বছর ১৩০দিন বয়সে হ্যাটট্রিকের গৌরব দেখালেন তিনি।

একই সঙ্গে বিশ্বকাপে প্রথম কোনো ‍ফুটবলার হিসেবে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করার গৌরব অর্জন করলেন তিনি। ক্লাব হোক আর জাতীয় দল হোক, রোনালদো হ্যাটট্রিক করেছেন বিশ্বসেরা প্রায় সব গোলরক্ষকের বিপক্ষ। গোল করেছেন ম্যানুয়েল নুয়্যার, থিবাত কুর্তোয়া, জ্যান ও’ব্ল্যাক, ডেভিড ডি গিয়া এবং জিয়ানলুইজি বুফনের বিপক্ষে তো কয়েকবার।

আইএইচএস/

আপনার মতামত লিখুন :