মাঠে নেমেই ইতিহাস গড়লেন মার্কুয়েজ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৩৬ পিএম, ১৭ জুন ২০১৮

বিশ্বকাপ হয়তো জিততে পারবেন না। তবে, জার্মানির বিপক্ষে ম্যাচের ৭৪ মিনিটে মাঠে নেমেই দুর্দান্ত এক রেকর্ড গড়লেন মেক্সিকান ডিফেন্ডার রাফায়েল মার্কুয়েজ। ইতিহাসে চতুর্থ ফুটবলার হিসেবে টানা ৫টি বিশ্বকাপে খেলার রেকর্ড গড়ে ফেললেন তিনি। ২০০২ সাল থেকে শুরু করে ২০০৬, ২০১০, ২০১৪ এবং ২০১৮- টানা ৫টি বিশ্বকাপ! আধুনিক ফুটবলে চাট্টিখানি কথা নয়।

গত ফেব্রুয়ারিতে ৩৯ পার করে ৪০-এ পা দিয়েছেন বার্সেলোনার সাবেক এই ডিফেন্ডার। এই বয়সে যখন অনেকেই কোচিং পেশায় নিয়োজিত, তখনও দিব্যি খেলে যাচ্ছেন মার্কুয়েজ। ডিফেন্সের মত কঠিন এক পজিশনে নিয়মিত খেলে যাচ্ছেন। যদিও কোচ হুয়ান কার্লোস অসরিও আরবেলায়েজ তাকে সেরা একাদশে রাখেননি। তবে, জার্মানির বিপক্ষে ম্যাচের ৭৪ মিনিটে আন্দ্রেস গুয়ার্দাদোর পরিবর্তে মাঠে নেমেই রেকর্ডটা গড়ে ফেলেন তিনি।

মার্কুয়েজের আগে মাত্র তিনজন ৫টি বিশ্বকাপ খেলার রেকর্ড গড়েছেন। তাদের মধ্যে একজন মেক্সিকান। আন্তোনিও কার্ভাজল (১৯৫০, ১৯৫৪, ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬), জার্মানির লোথার ম্যাথিউস (১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ১৯৯৪, ১৯৯৮) এবং ইতালির জিয়ানলুইজি বুফন (১৯৯৮, ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪)।

তবে এক অর্থে এই তালিকা মার্কুয়েজকে নিয়ে তিনজনের। কারণ, ইতালি গোলরক্ষক বুফন ১৯৯৮ সালে দলে থাকলেও কোনো ম্যাচ খেলেননি। সে হিসেবে তিনি বিশ্বকাপ খেলেছেন ৪টি। ৫টি নয়। এ কারণে, অনেক পরিসংখ্যানেই টানা ৫টি বিশ্বকাপ খেলার তালিকায় মার্কুয়েজকে নিয়ে তিনজনের কথা উল্লেখ করছেন।

১৯৯৭ সালে মেক্সিকোর হয়ে মার্কুয়েজের অভিষেক হয়। এরপর থেকে এখনও পর্যন্ত খেলে যাচ্ছেন তিনি। তবে প্রথম বিশ্বকাপ খেলেছেন ২০০২ সালে। এখনও পর্যন্ত মেক্সিকোর হয়ে ১৪৪ ম্যাচ খেলে গোল করেছেন ১৯টি।

আইএইচএস/

আপনার মতামত লিখুন :