ব্রাজিলিয়ানদের মুখে মেসি বিদায়, মেসি বিদায়

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা সেন্ট পিটার্সবার্গ, রাশিয়া থেকে
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ২২ জুন ২০১৮

স্টেডিয়াম এলাকা ও ফ্যান ফেস্ট থেকে শুরু করে শহরের সব এলাকায়ই গত দু’দিন ধরে ব্রাজিলিয়ানদের দাপট। বৃহস্পতিবার হাজার হাজার ব্রাজিলিয়ান সমর্থক আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার খেলা দেখেছে ফ্যান ফেস্টের বড় পর্দায়। ম্যাচ শেষে সেখানে ব্রাজিলিয়ানদের উৎসব ছিল চোখে পড়ার মতো। আর্জেন্টিনার জালে যখনই বল পাঠিয়েছে ক্রোয়েশিয়া, তখনই সেখানে মেসি, ম্যারাডোনাকে কটাক্ষ করে ব্রাজিলিয়ানদের স্লোগান।

শুধু ফ্যান ফেস্টই নয়, রাস্তাঘাট, মেট্রো রেল স্টেশন, পার্কসহ বিভিন্ন দর্শনীয় স্থান- সব জায়গায়ই নেচে-গেয়ে আনন্দ করেছে ব্রাজিলিয়ানরা। এই শহরে মেসিদের ম্যাচ আরো চারদিন পর। আর্জেন্টিনার সমর্থকরা তাই এখনও এখানে আসতে শুরু করেনি। স্থানীয় কেউ কেউ আছেন আর্জেন্টিনার সমর্থক।

বৃহস্পতিবার রাতে মেট্রো রেলে চোখে পড়লো মজার দৃশ্য। কয়েকজন ব্রাজিলিয়ান সমর্থক ফেরার পথে পারলে মেট্রো রেলের বগিই ভেঙ্গে ফেলেন লাফিয়ে। তাদের ম্যারাডেনা-মেসিদের কটাক্ষ করে নানা ধরনের স্লোগান, নাচানাচি উপভোগ করে হাসছিলেন রাশিয়ান দুই জন। তাদের উদ্দেশ্য করে ব্রাজিলিয়ান সমর্থকের প্রশ্ন ‘ইউ লাভ ফুটবল?’ রাশিয়ান নারীর হ্যাঁ সূচক জবাব দিতেই, তাকে পাল্টা প্রশ্ন- তাহলে তোমাদের মধ্যে উচ্ছ্বাস নেই কেন?’

রাশিয়ান নারীও কম যাননি। ব্রাজিলিয়ানকে বোঝালেন, তারাও আনন্দ করেন। মনে করিয়ে দিলেন, তিনদিন আগে এখানে মিসরের বিপক্ষে তাদের দেশের জয়ের পর কী অবস্থা হয়েছিল। পরে আবার ওই দুই রাশিয়ানও নাচতে থাকে ব্রাজিলিয়ানদের সাথে।

মজার বিষয় হলো- এমন সময় মেট্রোতে প্রবেশ করেন আর্জেন্টিনার কয়েকজন সমর্থক। তারাও ফ্যান ফেস্ট থেকে খেলা দেখে ফিরছিলেন মুখ ভার করে। ব্রাজিলিয়ানরা তাদের দেখে স্লোগান বন্ধ করে, অন্যদের থামতে বললেন। ইশারায় বোঝালেন, ‘ওরা (আর্জেন্টিনার সমর্থকরা) কস্ট পেয়েছে।’ পরের স্টেশনে আর্জেন্টিনার সমর্থকরা নামতেই আবার ব্রাজিলিয়ানদের গান ‘মেসি চাও, মেসি চাও (মেসি বিদায়, মেসি বিদায়)।’

আরআই/আইএইচএস/পিআর

আপনার মতামত লিখুন :