পেনাল্টির রেকর্ড ভাঙতে যাচ্ছে রাশিয়া বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:২৬ পিএম, ২৪ জুন ২০১৮

৩০তম ম্যাচ শেষেই যেন নতুন রেকর্ডের সামনে রাশিয়া বিশ্বকাপ। এক আসরে সর্বোচ্চ পেনাল্টির রেকর্ড হয়ত খুব শিগগিরই ভেঙে ফেলতে যাচ্ছে এবারের বিশ্বকাপ আসর। তবে নতুন করে এ রেকর্ড গড়ার সবচেয়ে বড় কৃতিত্ব কিন্তু ‘ভিএআর’কেই দিতে হবে।

ত্রুটিহীন বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যে এই প্রথম বিশ্বকাপের আসরে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর প্রযুক্তি চালু করে ফিফা। রেফারিদের নির্ভুল সিদ্ধান্ত নেওয়ার জন্যই ফিফার এই অভিনব কৌশল। ফিফা যে এদিক দিয়ে সফল, তার প্রমাণ মাঠেই পাওয়া যাচ্ছে। ‘ভিএআর’ পদ্ধতির সাহায্য নিয়ে এখনও পর্যন্ত ৭টি পেনাল্টি নেওয়া হয়েছে।

বিশ্বকাপের এক আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ পেনাল্টি পাওয়ার রেকর্ড ২০০২ সালে। জাপান-কোরিয়ায় অনুষ্ঠিত সেই বিশ্বকাপে মোট ১৮টি পেনাল্টি দিয়েছিলেন রেফারিরা। অথচ ২০১৮’র বিশ্বকাপে ইতোমধ্যেই ১৬টি পেনাল্টি দেওয়া হয়ে গেছে রেফারিদের।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে মোট ১৩টি পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারিরা। রাশিয়া বিশ্বকাপের ২৮তম ম্যাচে (মেক্সিকো বনাম দক্ষিণ কোরিয়া) সেই রেকর্ড ভেঙে যায়। ডি বক্সে হ্যান্ডবল বল করায় ম্যাচের ২০ মিনিটের মাথায়ই পেনাল্টি পায় মেক্সিকো। ওই পেনাল্টিই গত বিশ্বকাপের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ে।

jagonews24

আজ (রোববার) এক পানামা-ইংল্যান্ড ম্যাচেই দুটি পেনাল্টির মুখ দেখে ফুটবল বিশ্ব। এ নিয়ে এখন পর্যন্ত মোট ১৬টি পেনাল্টির দেখা পেল রাশিয়া বিশ্বকাপ। এই ১৬টি পেনাল্টির ১৩টিই গোলে রুপান্তর করেছে ফুটবলাররা। এখন পর্যন্ত গড় হিসেবে প্রায় প্রতি দুই ম্যাচেই একবারের বেশি পেনাল্টির বাঁশিতে ফুঁ দিয়েছেন রেফারিরা।

সুতরাং, বলাই যায়, যে হারে পেনাল্টি দেওয়া হচ্ছে নিশ্চয়ই, জাপান-কোরিয়া বিশ্বকাপের ১৮ পেনাল্টির রেকর্ড ভাঙতে আর খুব বেশি একটা সময় নেবে না রাশিয়া বিশ্বকাপ।

এসএস/আইএইচএস/আরআইপি

আপনার মতামত লিখুন :