বাংলাদেশ কোচের প্রস্তাবে সাড়া দেননি লেস্টার তারকা হামজা চৌধুরী

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১৬ এএম, ২৭ জানুয়ারি ২০১৯

একুশ বছর বয়সী হামজার পুরো নাম হামজা দেওয়ান চৌধুরী। তার মা বাংলাদেশি, বাবা গ্রেনাডিয়ান। জন্ম ১৯৯৭ সালের ১ অক্টোবর ইংল্যান্ডের লাউগবার্গে। খেলেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব লেস্টার সিটিতে।

গত বছর ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলে অভিষেক হওয়া এ মিডফিল্ডারকে দেখা যেতে পারে বাংলাদেশের লাল-সবুজ জার্সি গায়ে-এমন কথা বাতাসে ভাসছিল কয়েকদিন ধরে ফুটবল অঙ্গনে। বিশেষ করে বিভিন্ন যোগাযোগ মাধ্যমে জোর আলোচনা-বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রধান কোচ জেমি ডে’র প্রস্তাবে সম্মত হয়ে হামজা আসছেন বাংলাদেশের জার্সি গায়ে জড়াতে।

গত দুই তিনদিন এ খবরটি বেশ চাউর। আসলে এটা খবর নয়, গুজব। বাংলাদেশ কোচ জেমি ডে ব্রিটিশ হওয়ায় গুজবটা বেশ ডালপালা মেলছিলো। কিছু দিন আগে ছুটি কাটিয়ে ঢাকায় ফিরে জেমি ডে জাগো নিউজকে দেয়া বিশেষ সাক্ষাতে বলেছিলেন তিনজন প্রবাসী ফুটবলারের খোঁজ পাওয়ার কথা। তারই সূত্র ধরে হামজা দেওয়ান চৌধুরী চলে এসেছেন আলোচনার মধ্যে।

কিন্তু বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ দুইজনই হামজার সঙ্গে আলোচনার বিষয়টি পুরোপুরি ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন ‘এটা পুরোপুরিই গুজব। ছুটিতে গিয়ে হামজার সঙ্গে জেমি ডে’র কোনো আলোচনা হলে তা আমি জানতাম।’

তাহলে কী পুরো খবরটিই হাওয়া থেকে পাওয়া? ঠিক তা নয়। হামজার দিকে জেমির ডে’র চোখ ছিল। দায়িত্ব নেয়ার পরপরই হামজাকে পাওয়ার আগ্রহের কথা জেমি জানিয়েছিলেন লেস্টার সিটির মাধ্যমে। কিন্তু গত ৭ মাসেও হামজার পক্ষ থেকে কোনো সাড়া মেলেনি। জেমি ডে তাই এখন আর ভাবছেন না হামজার বিষয়ে।

ইতিমধ্যে জেমি ডে ৩ জন প্রবাসী ফুটবলারের খোঁজ পেয়েছেন। একজন ইংল্যান্ড, একজন ফিনল্যান্ড ও একজন কানাডা প্রবাসী। তবে কারো খেলা তিনি সরাসরি দেখেননি। ওই তিন ফুটবলারের খেলার ভিডিও চেয়েছেন জেমি ডে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ চলায় সহসা জাতীয় দলের ক্যাম্প শুরু করতে পারছেন না জেমি ডে। যে কারণে এখই ওই তিন ফুটবলাকে ঢাকায় ডাকার প্রয়োজন নেই মনে করছেন জেমি ডে। আপাতত ওদের খেলার ভিডিও প্রাথমিক ধারণা নেবেন তিনি। তারপর সময়মতো ঢাকায় এনে খেলোয়াড়দের সাথে কতটা অ্যাডজাস্টের বিষয়টি দেখবেন।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলে বর্তমানে খেলছেন ডেনমার্ক প্রবাসী জামাল ভুঁইয়া। এশিয়ান গেমসে তার গোলেই কাতারকে হারিয়ে প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে উঠেছিল বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপেও জেমির মন জয় করেছেন জামাল ভুঁইয়া। যে কারণে, দলে আরো কয়েকজন প্রবাসী ফুটবলার যোগ করার চেষ্টা জেমি ডে’র।

আরআই/এসএএস/এমএস