শুধুমাত্র এমবাপেই এখন মেসির প্রতিদ্বন্দ্বী

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:২২ পিএম, ১৯ মার্চ ২০১৯

একযুগেরও বেশি সময় ধরে ফুটবল বিশ্বে চলছে কেবলমাত্র দুইজনের রাজত্ব। মেসি এবং রোনালদো। ইউরোপিয়ান গোল্ডেন বুটের দৌড়ে গত এক দশকে কেবলমাত্র একজনই হানা দিতে পেরেছিলেন, তিনি হচ্ছেন লুইস সুয়ারেজ। এছাড়া বাকি মৌসুমগুলোতে সেরা জায়গাটি দখলে ছিল মেসি কিংবা রোনালদোর।

কিন্তু রিয়াল মাদ্রিদের সঙ্গে স্প্যানিশ লা লিগা ছেড়ে রোনালদো ইতালিয়ান সিরি-এ’তে চলে যাওয়ার পর মেসি যেন প্রতিদ্বন্দ্বীই হারিয়ে ফেলেছেন। এখন আর মেসি-রোনালদো দ্বৈরথ দেখা যাওয়ার কোনো সুযোগ নেই। তবে, ইউরোপিয়ান গোল্ডেন বুটের লড়াইয়ে মেসি এবার নতুন প্রতিদ্বন্দ্বী পেয়ে গেলেন।

মেসির এই নতুন প্রতিদ্বন্দ্বীর নাম, বিশ্বকাপবিজয়ী তারকা কাইলিয়ান এমবাপে। পিএসজির এই তারকাকে অনেক ফুটবলবোদ্ধাই আগামীর সেরা তারকা হিসেবে অভিহিত করছেন। বলছেন, মেসির জায়গাটা দখল করবেন এমবাপেই।

তবে চলতি মৌসুমে ইউরোপিয়ান গোল্ডেন বুটের লড়াইয়েই মেসির প্রতিদ্বন্দ্বী হয়ে পড়েছেন ফ্রান্সের এই তরুণ তারকা। সর্বোচ্চ গোলের বিচারে হয়তো মেসির চেয়ে পিছিয়ে তিনি, কিন্তু এখনও যে সময় বাকি, তাতে মেসিকে ছুঁয়ে ফেলাটাও অস্বাভাবিক কিছু হবে না এমবাপের জন্য।

সপ্তাহের শুরুতেই রিয়াল বেটিসের বিপক্ষে মৌসুমের সম্ভবত সেরা পারফরম্যান্স দেখিয়েছেন মেসি। এই পারফরম্যান্স মেসিকে নিয়ে যাচ্ছে আবারও গোল্ডেন বুট জয়ের দিকে। হয়তোবা টানা তৃতীয়বারের মত ইউরোপিয়ান সেরা গোলদাতার পুরস্কার জিততে যাচ্ছেন তিনি।

এস্টাডিও বেনিতো ভিয়ামারিনে স্বাগতিক সমর্থকদের কাছ থেকেই স্ট্যান্ডেনোভেশন পেয়েছেন মেসি। ওই ম্যাচের গোল নিয়ে চলতি মৌসুমে মেসির গোলের সংখ্যা দাঁড়ালো ২৯টিতে। এখনও পর্যন্ত ২৮ রাউন্ড খেলা হয়েছে লা লিগায়। মেসি খেলেছেন ২৬ ম্যাচ। তাতেই প্রায় ৩০ ছুঁই ছুঁই তার গোল সংখ্যা।

তবে মেসির এই গোল্ডেন বুট কেড়ে নিতে পারেন কাইলিয়ান এমবাপে। যদিও দু’জনের মধ্যে পয়েন্টের ব্যবধান ৬ এবং গোলের ব্যবধান ৩। এমবাপের গোল সংখ্যা ২৬টি। যদিও ফ্রেঞ্চ লা লিগায় তিনি খেলেছেন কেবল ২২ ম্যাচ। এখনও ১০ রাউন্ড বাকি রয়েছে লিগ শেষ হতে।

মেসি-এমবাপে ছাড়াও গোল্ডেন বুট জয়ের তালিকায় রয়েছেন ফ্যাবিও কুয়াগলিয়ারেলা, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং ক্রিজেস্টপ পিয়াটেক। আর্জেন্টাইন তারকা কুন আগুয়েরোও রয়েছে এই তালিকায়।

গোল্ডেন বুট জয়ের দৌড়ে রয়েছেন যারা

নাম                   গোল     পয়েন্ট

লিওনেল মেসি          ২৯         ৫৮

কাইলিয়ান এমবাপে     ২৬         ৫২

ফ্যাবিও কুয়াগরিয়েলা    ২১         ৪২

ক্রিশ্চিয়ানো রোনালদো   ১৯         ৩৮

ক্রিজেস্টপ পিয়াটেক     ১৯         ৩৮

আএইএইচএস/এমএস

আপনার মতামত লিখুন :