বাহরাইনের সঙ্গে লড়াই করে হারলো বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:৩৪ এএম, ২৩ মার্চ ২০১৯

আগামী বছর জাপানের টোকিও অলিম্পিক গেমস ফুটবলে খেলার টিকিট পেতে এশিয়ার দেশগুলোর লড়াই শুরু হয়েছে। সে লড়াইয়ে আছে বাংলাদেশও।

শুক্রবার রাতে বাহরাইনের ইসা টাউনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলেছে স্বাগতিকদের বিরুদ্ধে। মধ্য প্রাচ্যের দেশটির সঙ্গে লড়াই করে হেরে গেছে লাল-সবুজ জার্সিধারীরা। ২০ মিনিটের করা গোলটি ধরে রেখে ১-০ ব্যবধানে জিতে মাঠ ছেড়েছে স্বাগতিক দলটি।

বাহরাইনে হচ্ছে বাছাইয়ের ‘বি’ গ্রুপের খেলা। প্রথম দিনে অন্য ম্যাচে মুখোমুখি হয়েছিল ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। ফিলিস্তিন জিতেছে ৯-০ গোলে। এবার গ্রুপে শ্রীলঙ্কা থাকায় এই প্রথম জয় পাওয়ার সম্ভাবনা আছে বাংলাদেশের।

এশিয়ার ৪৭ দেশের মধ্যে পাকিস্তান, ভুটান, গুয়াম ও নর্দান মারিয়ানা ছাড়া সবাই অংশ নিচ্ছে অলিম্পিক ফুটবলের বাছাইয়ে। ১১ গ্রুপে ভাগ হয়ে বাছাই পর্ব খেলার পর প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন, সেরা ৪ রানার্সআপ দল ও আয়োজক থাইল্যান্ড খেলবে চূড়ান্ত পর্বে। আগামী বছর ৮ থেকে ২৬ জানুয়ারি থাইল্যান্ডে হবে চূড়ান্ত পর্ব। সেখান থেকে শীর্ষ ৩ দল পাবে টোকিও অলিম্পিকের টিকিট।

এএফসির এই যুব টুর্নামেন্ট হয়ে আসছে ২০১২ সাল থেকে। বাংলাদেশ কখনোই গ্রুপ পর্ব টপকাতে পারেনি। এমনকি এ পর্যন্ত ১১ ম্যাচ খেলে জয়েরও মুখ দেখেনি। ২০১৫ সালে ঢাকায় ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করতে পারাটাই এখন পর্যন্ত এই টুর্নামেন্টে বাংলাদেশের সেরা সাফল্য।

আরআই/জেএইচ