আজও নেই মেসি, কি করবে বার্সেলোনা?

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২৫ আগস্ট ২০১৯

পায়ের চোটের কারণে মৌসুমের প্রথম ম্যাচেই অ্যাথলেটিকো বিলবাওয়ের বিপক্ষে মাঠে নামতে পারেননি লিওনেল মেসি। তার আগেও প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচ খেলতে পারেননি তিনি। ধারণা ছিল রিয়াল বেটিসের বিপক্ষে আজই মাঠে নামবেন বার্সেলোনার অধিনায়ক; কিন্তু গোড়ালির ইনজুরিতে অস্বস্তিবোধ করার কারণে, আজ আবারও সাইডলাইনে বসে থাকতে হচ্ছে আর্জেন্টাইন তারাকাকে।

মৌসুমের প্রথম ম্যাচেই খেলতে পারেননি বার্সার আর্জেন্টাইন তারকা। যে কারণে অ্যাথলেটিকো বিলবাওয়ের কাছে ১-০ গোলে হেরে যেতে হয়েছিল বার্সেলোনাকে। মেসির অভাব ওই ম্যাচে হাড়ে হাড়ে টের পেয়েছিল কাতালান ক্লাবটি।

মড়ার ওপর খাড়ার ঘা-এর মত বিলবাওয়ের বিপক্ষে ম্যাচে ইনজুরির শিকার হয়েছেন বার্সার আরেক গুরুত্বপূর্ণ ফুটবলার লুইস সুয়ারেজ। অন্তত এই সপ্তাহও তাকে মাঠের বাইরে কাটাতে হবে। অন্যদিকে ইনজুরির কারণে এই ম্যাচে খেলার সম্ভাবনাই নেই ওসমান ডেম্বেলে। হ্যামস্ট্রিয়ের কারণে অন্তত ৫ সপ্তাহ দলের বাইরে থাকতে হবে তাকে।

পায়ের ইনজুরির কারণে বিলবাওয়ের বিপক্ষে খেলতে না পারলেও স্প্যানিশ লা লিগায় রিয়াল বেটিসের বিপক্ষে মেসির মাঠে নামার সম্ভাবনা ছিল। বুধবার তিনি দলের সঙ্গে অনুশীলন শুরু করেন। যে কারণে তাকে ঘিরে প্রত্যাশা তৈরি হয়েছিল। কিন্তু হঠাৎ করেই আবার ঘোষণা হলো বেটিসের বিপক্ষে নেই তিনি।

কোচ আর্নেস্তো ভালভার্দে জানিয়ে দিয়েছেন, মেসিকে নিয়ে অহেতুক ঝুঁকি নিতে চান না। তিনি বলেন, ‘আমরা তার রিকভারির বিষয়ে পেছনে হাঁটতে চাই না। মেসি যদি শতভাগ সুস্থ না হয়, তাহলে সে খেলবে না।’

বিলবাওয়ের কাছে হারের কারণে ঘরের মাঠে রিয়াল বেটিসের বিপক্ষে ম্যাচটি বার্সার জন্য বেশ গুরুত্বপূর্ণ। দলের গুরুত্বপূর্ণ সদস্য জেরার্ড পিকে তেমনটাই মনে করছেন। তিনি বলেন, ‘সান মামেসে খেলে বিলবাওকে হারিয়ে আসা সহজ নয়। আমরাও পারিনি। একটাই ভাল ব্যাপার যে, বেটিসের বিরুদ্ধে ক্যাম্প ন্যুতে খেলব। ওরাও প্রথম ম্যাচ হেরেছে। জিততে ওরাও মরিয়া থাকবে। এই ম্যাচটাও কঠিন।’

অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে আসা ফরাসি তারকা আন্তোনিও গ্রিজম্যান বলছেন, ‘লা লিগা খুব কঠিন একটা লড়াই। আমাদের ঘুরে দাঁড়াতে হবে।’

মেসি নেই, সুয়ারেজ নেই, ওসমান ডেম্বেলেও নেই। বার্সার কান্ডারি হবেন কে? আজকের ম্যাচে বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দেকে অনেকটাই নির্ভর করতে হচ্ছে ফরাসি তারকা গ্রিজম্যানের ওপর।

আইএইচএস/এমএস