বাংলাদেশের জালে জাপানি মেয়েদের গোলবৃষ্টি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯

থাইল্যান্ডের চুনবুরিতে অসহায় এক বিকেল কাটলো বাংলাদেশের নারী ফুটবলারদের। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

নারী ফুটবলের এ পর্যায়ে বাংলাদেশের ভালো কিছু করার সম্ভাবনা ছিল না। তবে বছরব্যাপী আবাসিক ক্যাম্প করার পর মেয়েরা লড়াই করবে সে প্রত্যাশা ছিল সবার।

কিন্তু শক্তিশালী জাপান বাংলাদেশকে মাঠে দাঁড়াতেই দেয়নি। বৃষ্টির মতো গোল করে ৯-০ ব্যবধানের জয় নিয়ে টুর্নামেন্টে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে জাপান। যারা প্রথম ম্যাচে গোলশূণ্য ড্র করেছে অস্ট্রেলিয়ার সাথে।

জাপানের বিরুদ্ধে শোচনীয় এ হার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে-ঘরোয়া ফুটবল আয়োজন না করে শুধু ক্যাম্প করে ভালো ফলাফল পাওয়া সম্ভব না। মেয়েরা ট্রেনিংই করছে; কিন্তু প্রতিদ্বন্দ্বিতার অভ্যাস গড়ে উঠছে না। তাইতো দক্ষিণ এশিয়ার বাইরে গেলেই খেই হারিয়ে ফেলছে তারা।

বাংলাদেশ প্রথম ম্যাচে ১-০ গোলে হেরেছিল থাইল্যান্ডের কাছে। প্রায় সমশক্তির দলের বিরুদ্ধে বাংলাদেশের মেয়েরা ভালো খেলেই হেরেছিল। কিন্তু জাপানের সঙ্গে পার্থক্যটা ফুটে উঠেছে মাঠে। জাপানী মেয়েদের পেছনে পেছনে ঘুরে ৯ গোল খেয়ে হোটেলে ফিরেছে মারিয়া-আঁখিরা।

দুই বছর আগে এই টুর্নামেন্টেই জাপানের কাছে বাংলাদেশের মেয়েরা খেয়েছিল ৩ গোল। দুই বছরে সে ব্যবধান বেড়ে হলে তিনগুন। বাংলাদেশের নারী ফুটবল সামনে এগুলো নাকি পেছনে হাটছে সেটাই এখন প্রশ্ন।

জাপানি মেয়েরা ২, ৬, ১৭, ২৩, ৪৩ মিনিটে গোল করে করে প্রথমার্ধে এগিয়ে যায় ৫-০ ব্যবধানে। এর পর ৪৯, ৫১, ৬০ ও ৬১ মিনিটে করে বাকি চার গোল। ৯-০ গোলে পিছিয়ে পড়া বাংলাদেশের মেয়েরা শেষ ২৯ মিনিট আটকিয়ে রাখতে পেরেছে জাপানী মেয়েদের।

বাংলাদেশ তৃতীয় ম্যাচ খেলবে তৃতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

আরআই/আইএইচএস/এমএস