৭৩৮ কোটির হেরফেরে বার্সার জরিমানা মাত্র ২৭ হাজার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:৩১ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৯

গত কয়েক বছর ধরেই দলবদলের মৌসুম শেষ হওয়ার পর ঝামেলায় পড়তে হয় স্প্যানিশ ক্লাব বার্সেলোনাকে। কখনও নেইমার জুনিয়রের দলবদলকে ঘিরে, আবার কখনও সীমার চেয়ে বেশি টাকা খরচ করে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কাছ থেকে সতর্কবার্তা শুনতে হয় ক্লাবটিকে।

বাদ থাকল না এ মৌসুমেও। এবার শুধু সতর্কবার্তাই নয়, গুনতে হয়েছে জরিমানা। তবে জরিমানার অঙ্কটা আবার ভয়াবহ রকমের কম। ফ্রেঞ্চ তারকা অ্যান্তনিও গ্রিজম্যানের দলবদলকে ঘিরে মাত্র ৩০০ ইউরো (প্রায় ২৭৭০৫ টাকা) জরিমানা দিতে হয়েছে বার্সাকে। অথচ তাদের বিরুদ্ধে রয়েছে ৮০ মিলিয়ন ইউরো হেরফেরের অভিযোগ। যা কি না বাংলাদেশি মুদ্রায় ৭৩৮ কোটি টাকার বেশি।

গত ১ জুলাই স্পেনের আরেক ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদ থেকে অ্যান্তনিও গ্রিজম্যানকে কিনে নিয়েছিল বার্সেলোনা। গ্রিজম্যানের বাই আউট ক্লজের সমপরিমাণ ১২০ মিলিয়ন পরিশোধ করা হয়েছিল অ্যাতলেটিকোকে। কিন্তু স্পেনের ফুটবল ফেডারেশন বলছে অ্যাতলেটিকোর অনুমিত না নিয়েই গ্রিজম্যানকে দলে ভেড়ানোর প্রক্রিয়া শুরু করেছিল বার্সেলোনা।

অ্যাতলেটিকোর দাবি, গ্রিজম্যানের বাই আউট ক্লজ ছিলো ২০০ মিলিয়ন ইউরো। যা কি না বার্সার পরিশোধিত অর্থের চেয়ে ৮০ মিলিয়ন বেশি। ক্লাবটির এমন দাবির পেছনে যুক্তি হলো, গত মার্চে গ্রিজম্যানকে দলে নেয়ার কাজ শুরু করেছে বার্সা। আর তখন অ্যাতলেটিকোতে গ্রিজম্যানের বাই আউট ক্লজ ছিলো ২০০ মিলিয়ন ইউরো।

কিন্তু ১ জুলাই থেকেই গ্রিজম্যানের বাই আউট ক্লজ হয়ে যায় ১২০ মিলিয়ন ইউরো। আর সে সুযোগেই ৮০ মিলিয়ন কম পরিশোধ করে তাকে দলে নিয়ে নেয় বার্সেলোনা। কিন্তু মার্চে এ প্রক্রিয়া শুরু করায় পুরো ২০০ মিলিয়নই পরিশোধ করতে হতো বলে দাবি করে অ্যাতলেটিকো।

বার্সেলোনাকে দেয়া জরিমানার বিজ্ঞপ্তিতে মাত্র ৩০০ ইউরো জরিমানার ব্যাখ্যায় স্প্যানিশ ফুটবল ফেডারেশন জানিয়েছে, এটি মূলত অর্থের চেয়ে বেশি প্রতিকী হিসেবেই দেয়া হয়েছে। এতে জরিমানাকৃত ক্লাবের যেমন ক্ষতি হবে না, তেমনি অন্যান্য সব ক্লাবের মধ্যেও সচেতনতা তৈরি হবে এসব বিষয়ে। আর এ চুক্তিতে গ্রিজম্যানের কোনো দায় নেই বলেও উল্লেখ করেছে ফেডারেশন।

বার্সেলোনার সঙ্গে চুক্তিটি গত জুলাই মাসে করলেও, মে মাসেই গ্রিজম্যান ঘোষণা দিয়েছিলেন অ্যাতলেটিকো ছেড়ে কাতালুনিয়ান ক্লাবে নাম লেখানোর ব্যাপারে। পাঁচ বছরের চুক্তিতে বার্সায় গ্রিজম্যানের বাই আউট ক্লজ ৮০০ মিলিয়ন ইউরো। যা তাকে বিশ্ব ফুটবলের ষষ্ঠ দামি ফুটবলার বানিয়েছে।

এসএএস/এমকেএইচ