দশ জনের দল নিয়েও দুর্দান্ত জার্মানি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ১৪ অক্টোবর ২০১৯

প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল দল এস্তোনিয়া। যাদের বিপক্ষে সহজ জয়ই পাওয়ার কথা বিশ্বের অন্যতম সেরা দল জার্মানির। কিন্তু যখন ম্যাচের শুরুতেই খেলোয়াড় সংখ্যা কমে হয়ে যায় দশ, তখন বদলে যায় দৃশ্যপট। ইউরো বাছাইপর্বে এমনই এক চ্যালেঞ্জের মুখে পড়েছিল জার্মানি।

তবে এটি খুব একটা সমস্যা হয়নি তাদের জন্য। মাত্র ১৪ মিনিটেই এমরি কান লাল কার্ড দেখে মাঠ ছাড়লেও জয় তুলে নিতে কোনো সমস্যা হয়নি জার্মানির। ইল্কায় গুন্ডোগানের জোড়া এবং টিমো ওয়ের্নারের এক গোলে ৩-০ ব্যবধানে জিতেই মাঠ ছেড়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এস্তোনিয়ার মাঠে খেলতে গিয়ে প্রথমার্ধে যাচ্ছেতাই ফুটবল খেলে জার্মানরা। বিশেষ করে ম্যাচের ১৪ মিনিটের মাথায় নিজের রক্ষণের ভুল ঢাকতে গিয়ে এস্তোনিয়ার খেলোয়াড়কে অযাচিত ফাউল করে বসেন কান। ফলে তাকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি। ম্যাচের প্রায় পুরোটাই দশ জন নিয়ে খেলতে হয় জার্মানিকে।

এরই মাঝে বিরতিতে যাওয়ার আগে অল্পের জন্য গোলবঞ্চিত হয় জার্মানি। মার্কো রয়েসের করা ফ্রি-কিকটি ফিরে আসে ক্রসবারে লেগে। ফলে গোলশূন্য থেকেই বিরতিতে যায় দুই দল।

তবে দ্বিতীয়ার্ধে ফিরে গোলের তালা ভাঙতে কোনো ভুল করেননি গুন্ডোগান। ৫১ মিনিটের মাথায় করেন প্রথম গোলটি। মিনিট ছয়েকবাদে ব্যবধান করেন দ্বিগুণ। তার এই ছয় মিনিটের নৈপুণ্যে স্বস্তি আসে জার্মান ডাগআউটে। আর ম্যাচের ৭১ মিনিটের মাথায় ওয়ের্নারের গোলে নিশ্চিত হয় ৩-০ গোলের জয়।

অবশ্য এ জয়ের পরও ইউরোর টিকিট নিশ্চিত হয়নি জার্মানির। সি গ্রুপে ৬ ম্যাচে সমান ১৫ পয়েন্ট করে রয়েছে নেদারল্যান্ডস ও জার্মানির। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে অবস্থান করছে নেদারল্যান্ডসই। সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে নর্দার্ন আয়ারল্যান্ডও জানান দিচ্ছে চ্যালেঞ্জের।

এসএএস/পিআর