বিমান ওড়ে না মেসির বাড়ির আকাশ দিয়ে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ১০ নভেম্বর ২০১৯

বার্সেলোনা এল প্রাত বিমানবন্দরে বিমান ওঠা-নামার ক্ষেত্রে মানতে হয় একটি নিয়ম। সরাসরি রানওয়েতে ল্যান্ড করতে পারে না কোনো বিমান। বরং এই বিমানবন্দরে আগত সব বিমানকে খানিক ঘুরে ভূমধ্যসাগর দিয়ে উড়ে এসে ল্যান্ড করতে হয়। এক্ষেত্রে বিমানবন্দরের কাছাকাছি এসে হঠাৎ করেই ১৮০ ডিগ্রি ঘুরে যেতে হয় বিমানগুলোকে। 

এর কারণ কী? সরাসরি বিমানবন্দরে না নেমে কেনো এমন ঘুরপথ বেছে নিতে হয় বিমানগুলোকে? এর ব্যাখ্যা নানান সময়ে মিলেছে নানান জনের কাছ থেকে। কিন্তু সবশেষ এক কথোপকথনে সরাসরি বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসিকে দোষারোপ করেছেন স্প্যানিশ এয়ারলাইন ভুয়েলিংয়ের সভাপতি হাভিয়ের সানচেজ পিয়ের্তো। 

তিনি বলেন, ‘বিমানগুলো এতো ঘুরে রানওয়েতে নামতে হয় কারণ, লিওনেল মেসির বাসার ওপর দিয়ে ওড়ার অনুমতি নেই। এ জিনিসটা বিশ্বের আর কোথাও হয় না।’ 

এমন নয় যে, ভুয়েলিংয়ের সভাপতির মন্তব্যটি ভুল বা অবান্তর। তার এ কথাটি পুরোপুরি সত্যি। কিন্তু এতে মেসির কোনো দায় নেই। তার স্পেনের বাড়ির ওপর দিয়ে আসলেই কোনো বিমান উড়তে পারে না। সেই অনুমতিই দেয়া নেই। 

তবে এটা মেসির বাড়ি বলে নয় বরং বার্সেলোনার একটি প্রাকৃতিক পার্কের অঞ্চল হওয়ায়, সে নির্দিষ্ট জায়গার ওপর দিয়ে কোনো বিমান ওড়ানোর অনুমতি নেই। মেসির বাড়িটি বার্সেলোনার মূল শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে, গ্যাভাতে। যেটি দেল গ্যারাফ ন্যাচারাল পার্কের অন্তর্ভুক্ত।

এই পার্কের বিলুপ্তপ্রায় প্রাণী ও উদ্ভিদ বাঁচিয়ে রাখার লক্ষ্য, এই অঞ্চল দিয়ে বিমানের সকল রুট নিষিদ্ধ করে দেয়া হয়েছে। অর্থাৎ এই পার্ক ও তার আশপাশের অঞ্চলের আকাশ দিয়ে কোনো বিমান উড়তে পারতে না। আর মেসির বাড়িটিও এ অঞ্চলে হওয়ায় স্বাভাবিকভাবেই, এর উপর দিয়ে কখনো কোনো বিমান উড়ে যায় না। 

এসএএস/এমকেএইচ