ফুটবল দলবদলে ঐতিহ্যের সন্ধানে মোহামেডান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ১৯ নভেম্বর ২০১৯

বাফুফে ভবনের সামনের মাঠটি তখন সাদাকালোদের দখলে। ঐতিহ্যবাহী ক্লাবটির সাবেক ক্রীড়াবিদদের গায়ে ষাট-সত্তর দশকের সেই সাদা-কালো জার্সি। গণমাধ্যমকর্মীদের হুড়োহুড়ি- এক সঙ্গে এতগুলো তারকামুখ। কে কার আগে ইন্টারভিউ নেবেন তার প্রতিযোগিতা।

নওশেরুজ্জামানকে পেয়েই জড়িয়ে ধরলেন ক্লাবের সাবেক কর্মকর্তা মনিরুল হক চৌধুরী। একে একে সেখানে জড়ো হলেন গোলাম সারোয়ার টিপু, স্বপন দাসা, মোহাম্মদ মালা এবং হাসানুজ্জামান খান বাবলু। কতদিন পর দেখা! মোহাম্মদ মালাতো কেঁদেই দিলেন।

Mohamedan-4.jpg

কে আসেননি? জহিরুল হক, জাকারিয়া পিন্টু, বশির আহমেদ, মঈন, বাদল রায়, কায়সার হামিদ, ওয়ালি বিন রুম্মন সাব্বির, গাফফার, ছাইদ হাছান কানন, ইমতিয়াজ সুলতান জনি, ইমতিয়াজ আহমদে নকীব, আয়াজ, রিয়াজ, নিজাম, সাবেক হকি খেলোয়াড় সাজেদ এএ আদেল, রাসেল মাহমুদ জিমি, মিতুলসহ অনেকে। তারকার এই মিলনমেলা মূলতঃ আসন্ন ফুটবল মৌসুমে মোহামেডানের খেলোয়াড় নিবন্ধন উপলক্ষে।

ক্যাসিনোবিরোধী অভিযানের ফুটবল দল গঠন অনিশ্চিত হওয়ার পর ক্লাবটির সাবেক খেলোয়াড়রা মিলে নতুন মৌসুমের দল তৈরিতে হাত দেন। দলাদলি ভুলে সবার মুখে ঐক্যের সুর। তারই অংশ হিসেবে নতুন খেলোয়াড়দের রেজিস্ট্রেশনের দিন পুরোনো তারকাদের জমায়েত। মাঠে ধারাবাহিকভাবে ব্যর্থ ক্লাবটি তাই দলবদলে ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে করেছিল ব্যাপক আয়োজন।

Mohamedan-4.jpg

সমর্থকদের হাতে সাদা-কালো পতাকা। গায়ে টি-শার্ট, মাথায় ব্যান্ড। কয়েকটি ঘোড়ার গাড়িতে বসা কোচ-খেলোয়াড়। আগে মোটর সাইকেল, বাদ্য-বাদক দল। ক্লাব ভবন থেকে বেরিয়ে শাপলা চত্বর হয়ে প্রধান সড়ক দিয়ে বাফুফে ভবনের সামনে হাজির হয় মোহামেডান।

সেখান থেকে ক্লাবের কর্মকর্তা ও সাবেক খেলোয়াড়রা নতুন ফুটবলারদের নিয়ে যান বাফুফে ভবনের তৃতীয় তলায়। সেখানে বাফুফের প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদীর হাতে আগামী মৌসুমের জন্য ৩০ ফুটবলারের তালিকা তুলে দেন ক্লাবটির কর্মকর্তারা।

Mohamedan-4.jpg

দলবদল নিয়ে ক্লাবের যে উচ্ছ্বাস, তাদের দল কিন্তু ততটা মানের নয়। ক্লাবের ম্যানেজার সাবেক ফুটবলার ইমতিয়াজ আহমেদ নকীব লিগে শীর্ষ তিনের মধ্যে থাকার লক্ষ্যের কথা বলেছেন; কিন্তু বাস্তবে দলটির শক্তি আরো কম। কর্মকর্তাদের ব্যাখ্যা- পরে দল গঠণে নেমেছিলেন তারা। তাই তারুণ্য নির্ভর একটি দলই গড়তে হয়েছে তাদের।

Mohamedan-4.jpg

খেলোয়াড় তালিকা জমা দেয়ার সময় মোহামেডানের বর্তমান পরিচালনা পর্ষদের মধ্যে কেবল ছিলেন মনজুরুল আলম মনজু। ছিলেন সাবেক পরিচালক মোস্তাকুর রহমান, স্থায়ী সদস্য রেজাউর রহমান সোহাগ, রুম্মন ওয়ালি বিন সাব্বির, ছাইদ হাছান কানন, আয়াজ, রিয়াজ, নিজাম মজুমদার ও অস্ট্রেলিয়ান কোচ শন লিন।

আরআই/আইএইচএস/এমএস