এসএ গেমস ফুটবলে ভারতকে নিয়ে ধোঁয়াশা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:১২ পিএম, ২২ নভেম্বর ২০১৯

এস এ গেমস ফুটবলে ভারত কি অংশ নেবে? গেমস শুরু হওয়ার মাত্র এক সপ্তাহ আগে এটাই এখন বড় প্রশ্ন। দিন তিনেক আগে বাফুফে জানিয়েছিল এবার ফুটবলে থাকছে না ভারত। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক কূশল দাসের বরাত দিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক গণমাধ্যমকে দিয়েছিলেন এ তথ্য। কিন্তু আজ (শুক্রবার) কাঠমান্ডুতে ফুটবলের গ্রুপিং হয়ে গেলো ভারতকে নিয়ে।

ড্রয়ের পর দেখা গেলো দুই গ্রুপে খেলছে ৬ টি দেশ। নেই এই গেমসের সর্বাধিক স্বর্ণ জেতা দল পাকিস্তান। আগে জানা গিয়েছিল ভারত খেলবে না। কিন্তু গ্রুপিংয়ে ভারত আছে। এটা কিভাবে হলো?

‘গ্রুপিং দেখার পরই আমি ভারতের ফুটবল ফেডারেশনের জেনারেল সেক্রেটারি কুশল দাসকে জিজ্ঞেস করেছিলাম-তুমিই তো আমাকে বলেছিল তোমরা খেলবে না। সে অনুযায়ী আমি আমাদের গণমাধ্যমকে জানিয়েছিলাম। তখন সে বলল, আগে যেটা বলেছিলাম সেটাই ঠিক। আমরা যে খেলব না সেটা আমাদের অলিম্পিক অ্যাসোসিয়েশনকে জানিয়ে দিয়েছি। এখন আমাদের আর নেপালের অলিম্পিক অ্যাসোসিয়েশন কি করবে, সেটা তাদের ব্যাপার।’

ভারত খেললে এক রকম, না খেললে আরেক রকম। ইতিমধ্যে ফুটবলারদের ক্যাম্প বাতিল করে দেশে চলে গেছেন ইংলিশ কোচ জেমি ডে। ক্যাম্প ডেকেও বাতিল করার কারণ, বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস তাদের খেলোয়াড় না ছাড়া। জেমি ডে যে ২০ জনকে ডেকেছেন তাদের মধ্যে ৮ জন চ্যাম্পিয়ন দলের।

বাফুফে সাধারণ সম্পাদক বলেছেন,‘আগামী এক/দুই দিনের মধ্যে আবার আলোচনা করবেন বসুন্ধরা কিংসের কর্মকর্তাদের সঙ্গে, যাতে তারা খেলোয়াড় ছাড়ে। আমরা চেষ্টা করবো ২৬ বা ২৭ নভেম্বর ফুটবল দল নেপাল পাঠাতে। যাতে সেখানে তারা ৩/৪ দিন অনুশীলন করতে পারে।’

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন বলছে তারা ফুটবলে অংশ নেবে না। আবার গেমসের আয়োজক নেপাল ভারতকে নিয়েই গ্রুপিং সেরেছে। তাহলে শেষ পর্যন্ত কী দাঁড়াবে? দক্ষিণ এশিয়ার এই গেমসে তিনবার ফুটবলে স্বর্ণ জেতা ভারত কী খেলবে? নাকি খেলবে না। পুরোটাই ধোঁয়াশা।

আরআই/এমএমআর/এমএস