যেখানে আর্জেন্টিনাকে হারিয়ে দিলো ব্রাজিল

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১৪ পিএম, ২২ নভেম্বর ২০১৯

ফুটবলারদের এক মাস ২০ দিনব্যাপী দলবদল শেষ হয়েছে ২০ নভেম্বর। এখন বিশ্লেষণের পালা কোন ক্লাব কেমন দল করেছে। কারা বিদেশি খেলোয়াড় সংগ্রহে মুন্সিয়ানা দেখিয়েছে-শুরু হয়েছে এসব চুলচেরা বিশ্লেষণ। বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ ক্লাব এবার ৬৬ জন বিদেশি খেলোয়াড়ের নাম জমা দিয়েছে বাফুফে। বাইলজ অনুযায়ী একটি ক্লাব এশিয়ান কোটার একজনসহ সর্বোচ্চ ৫ বিদেশি খেলোয়াড় নিবন্ধন করতে পারবে।

এক সময় ছিল বাংলাদেশের ঘরোয়া ফুটবলের বিদেশিদের বেশিরভাগই ছিল আফ্রিকান। বিশেষ করে নাইজেরিয়া, ক্যামেরুন ও ঘানার ফুটবলারের প্রাধান্য থাকতো বাংলাদেশে। এখন আফ্রিকা থেকে দৃষ্টি অন্যত্র গেছে ক্লাবগুলোর। যে কারণে, আফ্রিকান ফুটবলারের পরিমাণ আগের চেয়ে কমেছে কিছুটা। বাফুফের দফতরে ২৭ দেশের ৬৬ জন ফুটবলারের নাম জমা পড়েছে। এর মধ্যে সর্বাধিক ১২ জন নাইজেরিয়ার।

এবার ঘানার কোনো ফুটবলার থাকছেন না বাংলাদেশের ঘরোয়া ফুটবলে। নাইজেরিয়া ছাড়া ক্যামেরুন, গাম্বিয়া, গিনি, আইভরি কোস্ট, মালি, মিশর, রুয়ান্ডা মিলিয়ে ২৯ জন আছেন আফ্রিকান ফুটবলার। যা মোট বিদেশির অর্ধেকেরও কম। এক সময় যার পরিমাণ ছিল মোট বিদেশির ৯০ ভাগের মতো।

এ নিয়ে দ্বিতীয় মৌসুমে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে এশিয়ান কোটায় একজনকে রাখা বাধ্যতামূলক করা হয়েছে। যারা এশিয়ার কোনো ফুটবলার নিবন্ধন করতে পারবে না তাদের একজন বিদেশি কম নিয়েই খেলতে হবে। এশিয়া কোটা শুরুর কারণে, এশিয়া অঞ্চলের খেলোয়াড় বেড়েছে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে। বিশেষ করে রাশিয়ান ব্লকের দেশগুলোর অনেক ফুটবলার এখন খেলেন বাংলাদেশের ক্লাবগুলোর জার্সি গায়ে।

এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৭ জন আছেন উজবেকিস্তানের। ৫ জন কিরগিজস্তানের, ৩ জন করে তাজিকিস্তান ও জাপানের এবং লেবানন ও অস্ট্রেলিয়ার একজন করে ফুটবলার এবার দেখা যাবে ঘরোয়া ফুটবলে।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই ফুটবল দল ব্রাজিল ও আর্জেন্টিনার প্রতিনিধিও থাকছেন বাংলাদেশের ঘরোয়া ফুটবলে। তবে ব্রাজিলভক্তদের জন্য সুখবর, মাঠে ফুটবল গড়ানোর আগেই তারা হারিয়ে দিতে পারছেন চিরপ্রতিদ্বন্দ্বি আর্জেন্টিনাকে। এবার যে ৬৬ জন বিদেশি ফুটবলারের নাম জমা পড়েছে বাফুফেতে, সেখানে ব্রাজিলের আছেন ৪ জন, আর্জেন্টিনার মাত্র একজন।

আবাহনী, চট্টগ্রাম আবাহনী, মুক্তিযোদ্ধা ও উত্তর বারিধারায় দেখা যাবে ব্রাজিলের ফুটবলার। একমাত্র আর্জেন্টাইন দেখা যাবে চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের জার্সি গায়ে। বাংলাদেশসহ ২৮ দেশের ফুটবলারের মিলনমেলাও বলা যায় ঘরোয়া ফুটবলকে।

এ বছর অনেক নতুন বিদেশি দেখা যাবে ঘরোয়া ফুটবলে। জমা পড়া ৬৬ জনের মধ্যে নতুন বিদেশিই ৩১ জন। গত মৌসুমে বাংলাদেশেন ঘরোয়া ফুটবলে খেলেছেন এমন আছেন ৩৫ জন। বাংলাদেশ প্রিমিয়ার লিগের নতুন দল পুলিশ ফুটবল ক্লাব যে ৫ বিদেশি ফুটবলারের নাম জমা দিয়েছে, তারা সবাই নতুন।

এক নজরে কোন দেশের কতজন ফুটবলার

১২ জন : নাইজেরিয়া।
৭ জন : উজবেকিস্তান।
৫ জন: আইভরিকোস্ট, গাম্বিয়া, কিরগিজস্তান।
৪ জন : ব্রাজিল।
৩ জন : ক্যামেরুন, জাপান, তাজিকিস্তান।
২ জন : মালি, মিশর, গিনি।
১ জন : আর্জেন্টিনা, বুলগেরিয়া, লেবানন, তিমুর লেস্তে, যুক্তরাষ্ট্র, কোস্টারিকা, মন্টেনেগ্রো, অস্ট্রেলিয়া, রুয়ান্ডা, সিয়েরালিয়ন, গিনি, হাইতি ও কলোম্বিয়া।

আরআই/এমএমআর/এমকেএইচ