ফিকে হয়ে আসছে ফুটবলের স্বর্ণ পুনরুদ্ধারের সম্ভাবনা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৯

ভুটানের কাছে হার দিয়ে এসএ গেমস শুরুর পরই ফুটবলের স্বর্ণ পূনরুদ্ধারে বড় ধাক্কা খায় বাংলাদেশ। সে ধাক্কা কাটিয়ে প্রতিদ্বন্দ্বিতায় থাকার জন্য দ্বিতীয় ম্যাচ জয়টা জরুরি ছিল লাল-সবুজ জার্সিধারীদের।

কিন্তু আজ (মঙ্গলবার) নেপালের কাঠমান্ডুর দসরথ স্টেডিয়ামে জয়ের সম্ভাবনা তৈরি করেও পারেনি জেমি ডে’র শিষ্যরা। এগিয়ে গিয়েও ১-১ ম্যাচ ড্র করেছে মালদ্বীপের সঙ্গে।

দুই ম্যাচে বাংলাদেশের দাঁড়াল এক পয়েন্ট। ফাইনাল খেলার সম্ভাবনা আস্তে আস্তে ফিকে হয়ে যাচ্ছে, ১৯৯৯ ও ২০১০ সালের চ্যাম্পিয়নদের। শেষ দুই ম্যাচ জিতলে তৈরি হতে পারে সুযোগ। ম্যাচ বাকি শ্রীলংকা ও নেপালের সঙ্গে। কিন্তু ঘরের মাঠে নেপাল কতটা শক্তিশালী সেটা বুঝিয়ে দিয়ে তাদের প্রথম ম্যাচে ভুটানকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে।

৩০ মিনিটে রবিউল হাসানের লম্বা থ্রো থেকে রিয়াদুল হাসানের হেড ঠেকিয়ে দিয়েছিলেন মালদ্বীপের গোলরক্ষক; কিন্তু ফিরতি বল আকরাম আবদুল ঘানির গায়ে লেগে জড়িয়ে যায় জালে। মালদ্বীপ অধিনায়কের আত্মঘাতি গোলে এগিয়ে যায় বাংলাদেশ।

৭০ মিনিটে ইব্রাহিম মাহুদি হোসাইন ডান দিক দিয়ে ঢুকে কোনাকুনি শটে দারুণ গোল করে ম্যাচ ফেরান মালদ্বীপকে। এসএ গেমস ফুটবলে অংশ নিচ্ছে ৫ দেশ। লিগ ভিত্তিক খেলা শেষে শীর্ষ দুই দলের মধ্যে হবে স্বর্ণের লড়াই।

বাংলাদেশ একাদশ
জিকো, রহমত মিয়া, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, জামাল ভূঁইয়া, বিপলু আহমেদ, সাদ উদ্দিন, ইব্রাহিম (সুফিল), রবিউল হাসান (আল আমিন), রিয়াদুল হাসান ও নাবিব নেওয়াজ জীবন।

আরআই/আইএইচএস/এমএস