৩৪ লাখ টাকার পুরস্কারও উজ্জীবিত করতে পারলো না ফুটবল দলকে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯

নেপালের পোখারায় শ্বাসরুদ্ধকর ফাইনালে শ্রীলংকাকে ২ রানে হারিয়ে এসএ গেমসে নারী ক্রিকেটের স্বর্ণ জিতেছে বাংলাদেশ। একই দিন সন্ধ্যায় যখন ঢাকার মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে চলছিল ক্রিকেটের উৎসব। বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে বুঁদ হয়ে ছিলেন ক্রীড়ামোদীরা।

এমন এক দিনে মানুষের দৃষ্টি ছিল নেপালের কাঠমান্ডুতেও। সেখানে ফুটবলের ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ খেলছিল নেপালের বিরুদ্ধে। সমীকরণটা এমন ছিল যে, বাংলাদেশকে ফাইনালে উঠতে হলে জিততেই হতো। আর নেপালের দরকার ছিল ড্র। কিন্তু নেপাল ঘরের মাঠে বাংলাদেশকে হারিয়েই উঠে যায় গেমস ফুটবলের ফাইনালে। দক্ষিণ এশিয়ান গেমস ফুটবলে আরেকবার ব্যর্থ হয়ে ঘরে ফিরছে বাংলাদেশ।

টিকে থাকার ম্যাচে বাংলাদেশ শুরুই করেছিল ডিফেন্সিভ মুডে। কিন্তু সেই ডিফেন্সের চরম ব্যর্থতায়ই বাংলাদেশ গোল খেয়ে বসে ১১ মিনিটে। সেই গোল আর ফেরত দিতে পারেনি জেমি ডে'র শিষ্যরা। গোল ধরে রেখে ঘরের মাঠের ফুটবলের ফাইনালে নাম লেখায় নেপাল। ১০ ডিসেম্বর ফুটবলের স্বর্ণের লড়াইয়ে মুখোমুখি হবে নেপাল ও ভুটান।

এসএ গেমস ফুটবলে বাংলাদেশ দ্বিতীয়বার স্বর্ণ জিতেছিল ২০১০ সালে ঘরের মাঠে। সেই স্বর্ণ ২০১৬ সালে হাতছাড়া হয় ভারতের গুয়াহাটিতে। বাংলাদেশ ফিরেছিল ব্রোঞ্জ নিয়ে। এবার ভারত না থাকায় স্বর্ণ পুনরুদ্ধারের জোর সম্ভাবনা ছিল বাংলাদেশের। কিন্তু ভারতবিহীন ফুটবলেও বাংলাদেশ ফিরছে তিন নম্বর হয়ে। প্রাপ্তি সেই ব্রোঞ্জ।

এ ম্যাচটি বাফুফে এতটাই গুরুত্ব সহকারে নিয়েছিল যে, ম্যাচের কয়েক ঘন্টা আগে খেলোয়াড়দের উদ্বুদ্ধ করতে ৩৪ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে। কিন্তু কোনো ঘোষণাতেই কাজ হয়নি। বাঁচামরার ম্যাচে বাংলাদেশ হেরেই বিদায় নেয় ফুটবল থেকে।

আরআই/এমএমআর/জেআইএম