২০২২ ফুটবল বিশ্বকাপও খেলা হচ্ছে না রাশিয়ার

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৯

গত বিশ্বকাপের (২০১৮ সালে) আয়োজক ছিল রাশিয়া। স্বাগতিক হওয়ার কারণে তাদের বাছাইপর্বই খেলতে হয়নি, সরাসরি অংশ নিয়েছে। এবার বাছাইপর্ব খেলতে হতো। কিন্তু সে সুযোগটাও পাচ্ছে না ভ্লাদিমির পুতিনের দেশ।

কাতারে ২০২২ ফুটবল বিশ্বকাপে যে অংশই নিতে পারবে না রাশিয়া। আজ (সোমবার) ডোপিংয়ে পৃষ্ঠপোষকতার কারণে সব ধরনের আন্তর্জাতিক ক্রীড়া আসর থেকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে রাশিয়াকে।

এই নিষেধাজ্ঞা কার্যকর হলে বড় আন্তর্জাতিক আসরের মধ্যে ২০২০ টোকিও অলিম্পিক আর ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপে অংশ নিতে পারবে না রাশিয়া। এমনকি ২০৩২ সালের অলিম্পিক ও প্যারা-অলিম্পিক আয়োজনের জন্য বিডও করতে পারবে না দেশটি।

অথচ বিশ্বকাপ ফুটবলে রাশিয়ার নামটি বেশ পরিচিতই। এখন পর্যন্ত বিশ্বকাপে ১১ বার অংশ নিয়েছে দেশটি। একবার খেলেছে সেমিফাইনালেও (১৯৬৬ সালে)।

২০২২ বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল। এই ৩২ দলের লড়াইয়েও রাশিয়া থাকতে পারবে না, খবরটি নিশ্চয়ই রুশ ফুটবল ভক্তদের জন্য মন খারাপ হওয়ার মতোই।

এমএমআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]