লা লিগায় অভাবনীয় কীর্তি ‘বুড়ো’ হোয়াকিনের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:২৬ এএম, ১০ ডিসেম্বর ২০১৯

স্প্যানিশ ক্লাব ফুটবল তথা ইউরোপিয়ান ফুটবলের যেকোনো রেকর্ডের কথা চিন্তা করলেই সবার আগে মাথায় আসবে লিওনেল মেসি অথবা ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। এ দুজনের প্রতিদ্বন্দ্বিতার যুগে অন্য যে কারও পক্ষে আলোচনায় আসা বেশ কঠিনই বটে। বিশেষ করে রেকর্ডে নাম লেখানো!

তবে এই কঠিন কাজটিই করে দেখিয়েছেন স্প্যানিশ ক্লাব রিয়াল বেটিসের উইঙ্গার হোয়াকিন সানচেজ রদ্রিগেজ। অবশ্য তিনি এমন এক রেকর্ড গড়েছেন, যা চাইলেই এখন ভাঙতে পারবেন না মেসি-রোনালদোরা। কেননা হোয়াকিনের রেকর্ডটি ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিক করার।

গত রোববার রাতে অ্যাতলেটিকো বিলবাওয়ের বিপক্ষে একাই তিন গোল করে রিয়াল বেটিসকে ৩-২ গোলের জয় এনে দিয়েছেন হোয়াকিন। ৩৮ বছর ১৪০ দিন বয়সে হ্যাটট্রিক করে লা লিগা তো বটেই, ইউরোপিয়ান ক্লাব ফুটবলেও সবচেয়ে বেশি বয়সে গোল করা ফুটবলার এখন তিনি।

লা লিগা ‘বুড়ো’ বয়সে হ্যাটট্রিক করার আগের রেকর্ডটি ছিলো রিয়াল মাদ্রিদের কিংবদন্তি আলফ্রেড ডি স্টেফানোর। প্রায় ৫৫ বছর আগে ৩৭ বছর ৮ মাস ১১ দিন বয়সে হ্যাটট্রিক করেছিলেন স্টেফানো। ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক করেই এবার সে রেকর্ড নিজের করে নিয়েছেন হোয়াকিন।

এত দিন পরে এসে প্রথম হ্যাটট্রিক এবং রেকর্ড গড়ে হোয়াকিনের অনুভূতি, ‘এটা আমার জীবনের প্রথম হ্যাটট্রিক। মনে হয় না আর করতে পারব এমন কিছু। আমি গোল স্কোরার নই। অ্যাথলেতিকোর মতো দৃঢ় রক্ষণভাগের বিপক্ষে তিন গোল করে সত্যি গর্বিত। আমার বয়সের কথা ভাবলে সহজ নয় কাজটা। আমি সারাজীবন এটি মনে রাখবো।’

রোববারের ম্যাচের ২, ১১ ও ২০ মিনিটে গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন হোয়াকিন। এরই মাধ্যমে লা লিগার ইতিহাসে মাত্র সপ্তম ফুটবলার হিসেবে ম্যাচের প্রথম ২০ মিনিটের মধ্যে হ্যাটট্রিকের নজির গড়েন তিনি। ক্লাব ফুটবলে ৫৩৩ ম্যাচে ৭২ গোল করা হোয়াকিন, স্পেনের হয়েও খেলেছেন ৫১টি আন্তর্জাতিক ম্যাচ।

এসএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]