সোলাইমানি হত্যাকাণ্ড : কাতারে ফুটবল দল পাঠাচ্ছে না যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:১২ পিএম, ০৪ জানুয়ারি ২০২০

মার্কিন ড্রোন হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার ঘটনা এবার প্রভাব ফেলছে ক্রীড়াঙ্গনেও। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি নির্দেশনায় এই হত্যাকাণ্ড ঘটায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চরম প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। দুই দেশের মধ্যে যুদ্ধাভাব বিরাজ করছে।

এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের মানুষ যেখানেই আছেন, তারা স্বভাবতই নিরাপত্তাহীনতায় ভুগছেন। ব্যতিক্রম নয় যুক্তরাষ্ট্র ফুটবল দলও। মধ্যপ্রাচ্যের এই চরম অস্থিতিশীল পরিস্থিতিতে কাতারে ফুটবল দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

৫ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত কাতারে যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল দলের শীতকালীন অনুশীলন ক্যাম্প করার কথা ছিল। কিন্তু সোলাইমানি হত্যাকাণ্ডের পর পরিস্থিতি বদলে যাওয়াও কাতারে ওই ক্যাম্প না করারই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে বলেছে, 'ওই অঞ্চলে উদ্ভূত পরিস্থিতি কারণে কাতারে ছেলেদের জাতীয় দলের নির্ধারিত শীতকালীন অনুশীলন ক্যাম্প স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র ফুটবল। ১ ফেব্রুয়ারি কোস্টারিকার বিপক্ষে ম্যাচের প্রস্তুতির জন্য বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে।'

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, কাতার না যাওয়ার সিদ্ধান্ত হওয়ায় বিকল্প ব্যবস্থা হিসেবে ৬ জানুয়ারি থেকে ফ্লোরিডাতেই অনুশীলন ক্যাম্প করবে ফুটবল দল। ১ ফেব্রুয়ারি কোস্টারিকার বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে ক্যালিফোর্নিয়ায়।

এদিকে ২০২২ বিশ্বকাপের আয়োজকও কাতার। এই পরিস্থিতি চলতে থাকলে এই বিশ্বকাপও পড়ে যাবে অনিশ্চয়তায়। বিশ্বকাপ তো পরের হিসেব, যুক্তরাষ্ট্র-ইরানের এই উত্তেজনা থেকে তৃতীয় বিশ্বযুদ্ধেরও শঙ্কা করছেন বিশ্লেষকরা।

এমএমআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]