টিকে থাকার লড়াইয়ে নামছে বাংলাদেশ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৪৪ পিএম, ১৯ জানুয়ারি ২০২০

বাংলাদেশ কি নিজেদের আয়োজনের বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনালে উঠতে পারবে? নাকি টুর্নামেন্টের শেষ তিনটি ম্যাচে দর্শক হয়ে থাকবে স্বাগতিকরা?- এটি এখন ফুটবল অঙ্গনের কোটি টাকার প্রশ্ন।

চ্যাম্পিয়ন হতে পারলে প্রায় কোটি টাকা পুরস্কারের ঘোষণা দিয়ে রেখেছেন বাফুফে সভাপতি। অনেকের মুখে রসিকতা ‘কাজী মো. সালাউদ্দিনের ওই ঘোষণা অনেকটাই ঝুঁকিমুক্ত। চাইলে তিনি আরো বড় ঘোষণাও দিতে পারতেন।’

প্রথম ম্যাচে ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের খেলা ও পরে মধ্যপ্রাচ্যের দেশটির বিরুদ্ধে লংকানদের লড়াকু ফুটবল দেখার পর অনেকের প্রত্যাশার বেলুন চুপসে যাচ্ছে। লংকানদের সঙ্গে কি পারবে বাংলাদেশ? পারতে হবেই। না পারলে বিদায়।

দুই দলের পয়েন্ট আর গোল ব্যবধান সব সমান হওয়ায় ম্যাচে যে জিততে তারাই উঠবে সেমিফাইনালে। ড্র হলে সরাসরি টাইব্রেকার। টাইব্রেকার নামক ভাগ্যের লড়াইয়ে যাওয়ার আগেই বাংলাদেশ বিজয় উল্লাস করুক- এই কামনা এখন ফুটবলামোদীদের।

বিকেল ৫টায় বাংলাদেশ ও শ্রীলংকা ম্যাচের পর নির্ধারণ হবে টুর্নামেন্টের তৃতীয় সেমিফাইনালিস্ট। এর আগে তাজিকিস্তান ও বুরুন্ডি শেষ চারে নাম লিখিয়েছে। আগামীকাল (সোমবার) সিসেলস ও মরিশাসের মধ্যেকার ম্যাচ দিয়ে শেষ হবে গ্রুপ পর্ব।

গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দুঃসংবাদও আছে বাংলাদেশ শিবিরে। অধিনায়ক জামাল ভূঁইয়া চোটের কারণে মাঠের বাইরে। আর ভরসার জায়গা হলো শ্রীলংকা সর্বশেষ চারটি আন্তর্জাতিক ম্যাচেই বাংলাদেশের কাছে হেরেছে। লংকানদের বিরুদ্ধে টানা পঞ্চম জয়টিই বাংলাদেশকে দিতে পারবে সেমিফাইনালের টিকিট।

আরআই/এসএএস/এমএস