ব্রাজিলিয়ান সিজারের কাছে যে টিপস নেবেন আশরাফুল রানা

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ২২ জানুয়ারি ২০২০

হুলিও সিজার- ব্রাজিলের এই কিংবদন্তি গোলরক্ষককে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার কিছু নেই। ব্রাজিলের জার্সিতে খেলেছেন ৮৭ ম্যাচ। এর মধ্যে আছে তিনটি বিশ্বকাপ। ইন্টারমিলান, ফ্ল্যামেঙ্গো এবং বেনফিকার জার্সিতেও পোস্টের নিচে ছিলেন আস্থার প্রতীক। বুটজোড়া তুলে রাখার পর থেকে তিনি এখন ফিফার ব্র্যান্ড অ্যাম্বাসেডর।

এই পরিচয়েই হুলিও সিজার এখন ঢাকায়। বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের প্রচারণার অংশ হিসেবেই আজ (বুধবার) বিকেলে ঢাকায় পা রেখেছেন বাংলাদেশের কোটি ভক্তের প্রিয় দেশ ব্রাজিলের এ গোলরক্ষক।

দুই দিনের বাংলাদেশ সফরে সিজারের যে কর্মসূচি, তার মধ্যে অন্যতম সন্ধ্যায় আগামীকাল (বৃহস্পতিবার) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ ও বুরুন্ডির মধ্যকার বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল দেখা। বাংলাদেশের এ সময়ের নাম্বার ওয়ান গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা যখন লাল-সবুজ জার্সিধারী দলের গোলপোস্ট সামলাবেন, তখন তা দেখবেন বিশ্বের অন্যতম সেরা এ তারকা গোলরক্ষক।

‘আপনি বল ঠেকাচ্ছেন, সিজার দেখছেন। হয়তো ভালো একটা সেভে হাততালিও দিচ্ছেন। ভাবতে কেমন লাগছে?’ প্রশ্ন করতেই আশরাফুল ইসলাম রানার আবেগময় উত্তর, ‘সেটা ভাষায় প্রকাশ করতে পারছি না। তার মতো একজন লিজেন্ড আমার খেলা দেখবেন, এর চেয়ে বড় আর কি হতে পারে। আমি তো নিজেকে ভাগ্যবানই মনে করছি।’

আপনার আইডল কি হুলিও সিজার? ‘না। আমার আইডল ইতালির বুফন। তবে সিজার সিজারই। তার মতো আরেজন গোলরক্ষককে কবে ফুটবলপ্রেমীরা পোস্টের নিচে দেখবেন, সেটা সময়ই বলে দেবে’- বলছিলেন বাংলাদেশ দলের প্রধান গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা।

যদি দেখা হয় এবং কোনো কথা বলার সুযোগ পান, তাহলে কি টিপস নেবেন এই কিংবদন্তী গোলরক্ষকের কাছ থেকে? ‘জানি না, সে সুযোগ পাবো কি না। তবে পেলে তার কাছে শুধু জানতে চাইবো, একজন ভালো গোলরক্ষক হলে কি কি গুনাবলি থাকা দরকার? কোন বিষয়গুলো মাথায় রাখতে হবে পোস্টের নিচে দাঁড়িয়ে’- বলছিলেন আশরাফুল রানা।

দেখা হলে আর কিছু করবেন না? ‘আমি সিজারের সঙ্গে সেলফি তোলার চেষ্টা করবো’- বলেন বাংলাদেশের অন্যতম সেরা এ গোলরক্ষক।

আরআই/আইএইচএস/পিআর